২:০৬ পিএম, ২১ অক্টোবর ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১




বিলাইছড়িতে নিরাপদ মাতৃত্ব ও প্রজনন স্বাস্থ্যসেবা বিষয়ক প্রশিক্ষণ

২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:৪৮ এএম | নকিব


পুষ্প মোহন চাকমা, বিলাইছড়ি প্রতিনিধি : রাঙামাটির বিলাইছড়িতে সোমবার নিরাপদ মাতৃত্ব ও প্রজনন স্বাস্থ্যসেবা, ইপিআইসহ সাধারণ স্বাস্থ্যশিক্ষা বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। 

স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) সহায়তায় উপজেলা শিল্পকলা একাডেমীতে দুইদিন ব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করেছে উপজেলা পরিষদ।  বাস্তবায়ন করছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ। 

উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নীতিশ চাকমা, জাইকার উপজেলা ডেভেল্পমেন্ট ফ্যাসিলিটেটর খোকন বিকাশ ত্রিপুরা।  

বক্তারা বলেন, স্বাস্থসেবা তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়ার জন্য সরকারের সহযোগীতায় জাইকা কাজ করে যাচ্ছে।  তারই অংশ হিসেবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।  তারা আরও বলেন, মাতৃত্বকালীন যদি  গর্ভবতী মায়ের যথাযথভাবে সেবা যতœ করা নাহয় তাহলে সুস্থভাবে সন্তান জন্ম দেয়া সম্ভব নয় এবং অনিরাপদ সন্তান জন্মদানের কারণে হয়তো মা ও শিশুর যেকোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।  তাছাড়া বর্তমানে অধিকাংশ মাকে অস্ত্রোপচার দ্বারাই সন্তান প্রসব করতে হচ্ছে।  এসব মাতৃত্বকালীণ সঠিক সেবা-যতেœর অভাবেও হয়তো হতে পারে। 

তাই মাতৃত্বকালীণ মা’কে সেবা-যতেœ সকলকে জ্ঞান অর্জন ও সচেতন হতে হবে।