১:৩৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১




ফের ইয়েমেনের শান্তি প্রস্তাব, তবে সৌদি আগ্রাসনের বিরুদ্ধে হুঁশিয়ারি

২৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৩ এএম | নকিব


এসএনএন২৪.কম:  ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সৌদি আরবের সাথে সব ধরনের দ্বন্দ্ব-সংঘাত নিরসনের জন্য আবারো আগ্রহ প্রকাশ করেছে। 

তারা বলেছে, সৌদি সরকার ইয়েমেনের বিরুদ্ধে বর্বর সামরিক আগ্রাসন বন্ধ করলে তারাও যুদ্ধ বন্ধ করবে। 

হুথি আনসারুল্লাহ আন্দোলনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের প্রধান মাহদি আল-মাশাত বুধবার বলেন, দারিদ্র্যপীড়িত ইয়েমেনের জনগণের বিরুদ্ধে রিয়াদ সরকারের অব্যাহত আগ্রাসন আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য লজ্জা এবং এই যুদ্ধ মধ্যপ্রাচ্য অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি। 

২৬ সেপ্টেম্বর ইয়েমেনের বিপ্লব বার্ষিকী উপলক্ষে মাশাত এই মন্তব্য করেন।  ১৯৬২ সালের এই দিনে সৌদি সমর্থিত শাসককে উত্তর ইয়েমেন থেকে উৎখাতের মধ্য দিয়ে আধুনিক প্রজাতন্ত্র ইয়েমেনের জন্ম হয়।  মাশাত দুঃখ প্রকাশ করে বলেন, হুথি আন্দোলনের পক্ষ থেকে শান্তি প্রস্তাব দেয়ার পরও সৌদি আরব ইয়েমেনের বিভিন্ন এলাকায় বিমান হামলা অব্যাহত রেখেছে। 

ইয়েমেনের উপর সৌদি আরবের সাম্প্রতিক বিমান হামলায় কয়েক ডজন মানুষ নিহত হওয়ার ঘটনা উল্লেখ করে বলেন, ইয়েমেনর পক্ষ থেকে শান্তি প্রস্তাব দেয়ার পরও সৌদি আরবের এই হামলা রিয়াদ সরকারের একগুঁয়ে ও শত্রুতাপূর্ণ মনোভাবের পরিচয় বহন করে। 

এর আগে গত শুক্রবার মাশাত বলেছিলেন, সৌদি আরব যদি ইয়েমেনে হামলা বন্ধের ব্যাপারে একমত হয় তাহলে হুথি আনসারুল্লাহ আন্দোলনও সৌদি আরবের বিরুদ্ধে তাদের সমস্ত অভিযান বন্ধ করবে।