১:৪৮ পিএম, ২১ অক্টোবর ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১




বাক প্রতিবন্ধীর ভাগ্য উন্নয়নে মারিশ্যা জোনের সহায়তায় নৌকা উপহার

২৬ সেপ্টেম্বর ২০১৯, ০৬:২৫ পিএম | নকিব


জগৎ দাশ,বাঘাইছড়ি সংবাদদাতাঃ রাঙামাটির বাঘাইছড়িতে  সাচ্ছন্দে  জীবিকা নির্বাহের প্রয়োজনে অসহায় ছিন্নমূল এক বাক প্রতিবন্ধীকে ১ টি নৌকা সহায়তা প্রদান করেছে মারিশ্যা জোন ২৭ বিজিবি। 

বাঘাইছড়ির দূর্গম যোগাযোগ বিচ্ছিন্ন জনপদ দোসর এলাকার স্থানীয় বাসিন্দা সাজেক চাকমা( ৪০) ডাক নাম (সাজেক্যা) অত্র এলাকায়  দরিদ্র সীমারনিচে বসবাসকারী  নিরিহ একটি পরিবার। 

জানা যায়, পাহাড়ের শুকনা কাঠ বিক্রি করে পরিবার পরিজন নিয়ে বসবাস করতে থাকা এই বাক প্রতিবন্ধী (বোবা) খেয়ে না খেয়ে কোন ভাবে জীবিকা নির্বাহ করে আসছেন দীর্ঘদিন যাবত।   বৃহস্প্রতিবার ২৭ বিজিবি  মারিশ্যা জোন কতৃক অসহায় এই বাক প্রতিবন্ধী( বোবা) কে জীবিকা নির্বাহের প্রয়োজনে একটি নৌকা প্রদান করেন পরিবারের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে  পেতে। 

মারিশ্যা জোন অধিনায়ক ২৭ বিজিবি লেঃকর্ণেল মাহাবুবুল ইসলাম (পদাতিক) বলেন, দোসর এলাকার সাজেক চাকমা পরিবারের অসহায়ত্বের কথা জানিয়ে কিছুদিন পূর্বে মারিশ্যা জোন বরাবরে একটি নৌকা সাহায্য সহায়তা চেয়ে আবেদন করেন। কাজের নিয়মিত অংশ হিসেবে বৃহস্প্রতিবার ২৭ বিজিবি  মারিশ্যা জোন অধিনায়ক লেঃ কর্ণেল মাহাবুবুল ইসলাম (পদাতিক) দোসর সিআইও ক্যাম্প পরিদর্শনে গিয়ে সকাল ৯ টায়  সাজেক চাকমার আবেদন কৃত নৌকাটি তার হাতে তুলেদেন। 

তিনি আরো বলেন,বাক প্রতিবন্ধী সাজেক চাকমা নিজেকে সমাজে বোঝা  না  করে পরিবারের প্রতি দায়িত্বশীল  ও নিজেকে আত্বসম্মান মূলক জীবিকা নির্বাহের প্রয়োজন বোধ করায় আমি মুগদ্ধ হয়েছি তার প্রতি। তিনি সমাজের একজন দৃষ্টান্তকারী ব্যাক্তি  হয়ে উঠুক এই প্রত্যাশা করি। 

২৭ বিজিবি    মারিশ্যা জোন  জনকল্যান মূলক সামাজিক কর্মকান্ড তহবিল হতে এগার হাজার আটশত টাকা ব্যায়ে  নৌকাটি নির্মান করা হয়। এছাড়া ও অত্র এলাকায় বিজিবির অর্থায়নে শিক্ষা,স্বাস্থ্য, ধর্মীয় আচার অনুষ্টান সহ এলাকার সার্বিক উন্নয়নে সহায়ক ভূমিকায় দায়িত্ত্ব পালনে  জনগনের আস্থা অর্জন করে চলেছে স্থানিয় বিজিবি। উল্লেখ্য যে, মারিশ্যা জোন ২৭ বিজিবি জোন অধিনায়ক লেঃকর্ণেল মাহাবুবুল ইসলাম (পদাতিক) বাঘাইছড়ি আসার পর থেকে এলাকার সকল শ্রেণী পেশার মানুষের সাথে মতবিনিময় শিক্ষা, স্বাস্থ্য, উন্নয়ন,আইন সৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় নিরালস ভাবে কাজ করে যাওয়ার ভূয়ঁশী প্রসংশা অর্জন করে নিয়েছেন ইতিমধ্যে।  বর্তমান বিজিবি মারিশ্যা জোন বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা সহ ধর্মীয় প্রতিষ্টান সমূহে আর্থিক অনুদান ও শিক্ষা সামগ্রী সহায়তা প্রদান করে চলেছেন কাজের নিয়মিত অংশ বিশেষ হয়ে। অপরদিকে উপজেলার হত দরিদ্রদের মাঝে  একটু হাসি ফুটাতে অসহায়দের মাঝে  ঔষুদ অন্য বস্ত্র বিতরণ ও বাসস্থান করে দিয়েছেন তিনি। 

জনগনের প্রয়োজনে   প্রতিনিয়ত নিরলস ভাবে কাজ করে যাওয়া চৌকস সেনা কর্মকর্তা লেঃকর্ণেল মাহাবুবুল ইসলাম পদাতিক এখন মানবতার সেবক সমাধিক পরিচিত।