৩:৪৯ এএম, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার | | ২৩ সফর ১৪৪১




গ্যাস্ট্রিকের ওষুধ রেনিটিডিন বাংলাদেশে বিক্রি বন্ধ ঘোষণা

২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৪৭ পিএম | নকিব


এসএনএন২৪.কম:  ক্যান্সারের উপাদান পাওয়ায় ফারাক্কা ল্যাবরেটরিজ ও ডক্টর রেড্ডি'স নামের দুই কোম্পানি থেকে আমদানিকৃত কাঁচামালে তৈরি রেনিটিডিন গ্রুপের ওষুধ উৎপাদন ও বিক্রি বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর। 

রোববার ওষুধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির আলোচনা শেষে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। 

অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান রেনিটিডিনের ওপর দেওয়া নিষেধাজ্ঞার বিষয়টি সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ‘আমরা তাদের (ওষুধ শিল্প সমিতি) সঙ্গে আলোচনা করেছি।  এটা দেশের মানুষের স্বাস্থ্যসেবার জন্য হুমকিস্বরূপ।  সবাই একমত হয়ে রেনিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রিতে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ’

সম্প্রতি রেনিটিডিন ট্যাবলেটে ক্যান্সারের উপাদানের উপস্থিতি রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এবং ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা।  এই ওষুধ সম্পর্কে সতর্কবার্তাও জারি করেছে সংস্থা দুটি।  এরপরই এ নিয়ে বিশ্বে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। 

দুই সংস্থা জানিয়েছে, যুক্তরাষ্ট্রে স্যান্ডোজের তৈরি রেনিটিডিন ক্যাপসুলের মধ্যে ‘এন-নিট্রোসডিমিথাইলামাইন (এনডিএমএ)’ নামে পরিবেশ দূষণজনিত উপাদানের উচ্চমাত্রার উপস্থিতি নিশ্চিত হয়েছে।  এরপর কোম্পানিটি তাদের এই ওষুধ বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। 

এফডিএ ও ইউরোপীয় ইউনিয়নের সংস্থার সতর্কবার্তা জারির পর, বাজারে রেনিটিডিন সরবরাহ বন্ধ ও বাজারে থাকা ওষুধ তুলে নেয়ার ঘোষণা দেয় কানাডা, যুক্তরাষ্ট্র ও ভারতের বেশ কয়েকটি কোম্পানি।