৪:২০ এএম, ২০ অক্টোবর ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১




জামালপুরে উৎসব মুখোর পরিবেশে প্রতিমা বিসর্জন

০৮ অক্টোবর ২০১৯, ০৬:৩৩ পিএম | নকিব


তানভীর আহমেদ হীরা, জামালপুর প্রতিনিধি : জামালপুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা।  

 মঙ্গল সকালে দর্পন বিসর্জনের মধ্য দিয়ে বিজয়া দশমীর শুভ আনুষ্ঠানিকতা শুরু হয়। 

এরপর শহরের বিভিন্ন পূজা মন্ডপগুলোতে ভক্তবৃন্দরা মেতে উঠে সিদুর উৎসবে।  পরে বিকেলে শহরের ২১টি পূজা মন্ডপের প্রতিমাগুলো গাড়িতে তুলে শহরের বকুলতলা চত্বর হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ব্রহ্মপুত্র নদের পাড়ে জমায়েত হয় এবং ব্রহ্মপুত্র নদে প্রতিমা বিসর্জন দেয়া হয়। 

তবে সনাতন ধর্মাবলম্বীরা বলছেন, শাস্ত্রমতে এবার দেবী দূর্গার ঘোটকে আগমন ও ঘোটকেই গমন অমঙ্গলের বার্তা বহন করে।  দেবী দূর্গা মর্ত্যে এসে অনেক আনন্দ ও ভালোবাসা দিয়েছেন।  আজকের বিদায়ে অনেক কষ্ট অনুভব করছেন ভক্তগন।  দেশ ও দেশের সকল মানুষের মঙ্গল কমনা করে প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা ।  

হিন্দুশাস্ত্রে এই পূজা অকাল বোধন পূজা।  মুলত : রাবনের কাছ থেকে শীতাকে উদ্ধার করার জন্য শ্রী রাম চন্দ্র যুদ্ধে যাবার আগে শক্তি অর্জনের জন্য মহামায়া শক্তি দেবীর পূজা করে তাকে মর্ত্যে আগমন ঘটায় ।  এবং অফুরান্ত শক্তি (অস্ত্র)নিয়ে শ্রী রাম চন্দ্র রাবনের বিরুদ্ধে  যুদ্ধে জড়ান সে সময় দেবী দূর্গা শরতে আগমন ঘটে।  সে থেকে শারদীয় দূর্গাপূজা  উৎসব শুরু হয় ।  

 এদিকে পাচঁ দিন ব্যাপী  শারদীয় দূর্গা উৎসবে  জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি চোখে পড়ার মতো।  বিসর্জনে কোথাও কোন অপৃতিকর ঘটনা ছাড়াই সন্ধ্যার পরেই সুন্দর ভাবে সম্পন্ন হলো সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব শারদীয় দূর্গাপূজা ।