১:৩৩ এএম, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার | | ২৪ রবিউল আউয়াল ১৪৪১




পদ্মায় মা ইলিশ নিধনের অপরাধে শিবচরে ১৬ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড

১৫ অক্টোবর ২০১৯, ০৪:৩১ পিএম | নকিব


মাতুব্বর শফিক স্বপন,মাদারীপুর প্রতিনিধি : সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীর মাদারীপুরের শিবচর অংশে মা ইলিশ নিধনের অপরাধে গত ২৪ ঘন্টায় ১৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। 

এ সময় বিপুল পরিমান অবৈধ জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। 

জব্দকৃত ইলিশ মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরন করেন ভ্রাম্যমান আদালত।  এরআগে সোমবার সন্ধ্যায় একই উপজেলার বন্দরখোলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে হামলা চালালে পুলিশ ১০ রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। 

এনিয়ে এ পর্যন্ত ৫৬জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। 

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, মা ইলিশ সংরক্ষনে গত ৯ অক্টোবর থেকে ২২ দিন মা ইলিশ নিধনে সরকারের নিধেধাজ্ঞা রয়েছে।  সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় এক শ্রেনীর অসাধু জেলেচক্র  মা ইলিশ মাছ নিধন যজ্ঞ চালিয়ে যাচ্ছে।  গোপন সংবাদের ভিত্তিতে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান ও  শিবচর থানা অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ-এর নেতৃত্বে সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত পদ্মা নদীর  শিবচর অংশের বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত। 

অভিযানকালে  জেলে নৌকা থেকে প্রায় ২০ হাজার মিটার অবৈধ জাল ও প্রায় ৫ মণ  ইলিশ মাছ জব্দ করা হয়।  এসময় ভ্রাম্যমান আদালত আটককৃত জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেন।  জব্দকৃত অবৈধ জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।  পরে জব্দকৃত ইলিশ মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরন করেন ভ্রাম্যমান আদালত।  

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আসাদুজ্জামান বলেন, মা ইলিশ সংরক্ষনে প্রতিনিয়ত পদ্মায় আমাদের অভিযান চলবে।  মা ইলিশ নিধনের অপরাধে জেলেদের আটক করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে।  জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।  মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।  


keya