৬:৫৪ এএম, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪১




চাঁপাইনবাবগঞ্জ জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস পালিত

২৯ অক্টোবর ২০১৯, ০৪:৩৩ পিএম | নকিব


মো. আশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : “সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ্য জীবন” এবং “সকলের হাত, পরিচ্ছন্ন থাক” এই ¯েøাগানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস পালিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।  

এ উপলক্ষে যৌথভাবে বর্ণাঢ্য র‌্যালী এবং আলোচনাসভার আয়োজন করে জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। 

মঙ্গলবার সকাল সাড়ে ৯টায়  জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বও থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।  র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয় এবং আলোচনাসভায় মিলিত হয়। 

পরে বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাজকির-উজ-জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এজেডএম নূরুল হক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান।  

এ সময় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলীর সঞ্চালনায় আলোচনাসভায় অন্যান্যের মধ্যে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোখলেশুর রহমান, সহকারী জেলা শিক্ষা অফিসার সাইফুল মালেক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. রোকনুজ্জামান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকতা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

এর আগে সভার শুরুতেই শিক্ষার্থীদেরকে সঠিক পদ্ধতি ব্যবহার করে কিভাবে হাত পরিস্কার রাখতে হয় তা নিয়ে প্রদর্শনী দেখান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী।  

আলোচনাসভায় বক্তারা বিশ^ স্বাস্থ্য সংস্থার উদ্ধৃতি দিয়ে বলেন, প্রতি বছর ৩.৫ মিলিয়ন অর্থাৎ ৩৫ লক্ষ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ৫ বছর বয়সের পূর্বেই মারা যায়।  কিন্তু নিয়মিত সঠিক পদ্বতিতে হাত পরিস্কার করলে এই মৃত্যুর হার ৩০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব বলে জানান আলোচনাসভায় অংশগ্রহণকারী বক্তাগণ।  

এছাড়াও জেলার শিবগঞ্জ, নাচোল, ভোলাহাট ও গোমস্তাপুর উপজেলাতেও র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ^ হাত ধোয়া দিবস পালিত হয়েছে