১১:৫৩ এএম, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার | | ৮ রবিউস সানি ১৪৪১




মাটিরাঙ্গায় পার্বত্য শান্তিচুক্তির ২২তম বর্ষপূর্তিতে বর্ণাঢ্য শান্তি র‌্যালী

০২ ডিসেম্বর ২০১৯, ০৫:৩৮ পিএম | নকিব


সাগর চক্রবর্তী কমল, মাটিরাঙ্গা : বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জেলার মাটিরাঙ্গায় পার্বত্য শান্তিচুক্তির ২২তম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে। 

সোমবার সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও মাটিরাঙ্গা জোনের আয়োজনে মাটিরাঙ্গা ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারীর অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ নওরোজ নিকোশিয়ার পিএস জি‘র নেতৃত্বে সর্বস্তরের পাহাড়ী-বাঙ্গালী, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও পেশাজীবিদের অংশ গ্রহণে অনুষ্ঠিত বর্ণাঢ্য শান্তি র‌্যালীটি মাটিরাঙ্গা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে র‌্যালীটি বের হয়ে মাটিরাঙ্গা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মাটিরাঙ্গা মডেল প্রাথমিক বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। 

বর্ণাঢ্য শান্তি র‌্যালীটি শেষে মাটিরাঙ্গা মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী কর্মসুচীর উদ্বোধন করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি। 

পরে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের খোলা মঞ্চে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামছুল হক, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম. হুমায়ুন মোরশেদ খান, মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মো: খোরশেদ আলম প্রমুখ বক্তব্য রাখেন।  

পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের ফলে পাহাড়ে শান্তি ফিরে এসেছে উল্লেখ করে লে. কর্ণেল মোহাম্মদ নওরোজ নিকোশিয়ার বলেন, ইতিমধ্যে পার্বত্য শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাস্তবায়ন হয়েছে।  শীঘ্রই চুক্তির অবশিষ্ট ধারাগুলো বাস্তবায়ন হবে।  চুক্তির ফলে পাহাড়ী-বাঙ্গালীর সহবস্থান নিশ্চিত হয়েছে।  পাহাড় সমতলের সমউন্নয়ন নিশ্চিত হয়েছে।  চুক্তির পরেও একটি বিশেষ মহল পাহাড়কে অশান্ত করার অপচেষ্ঠা চালাচ্ছে উল্লেখ করে তিনি তাদেরকে যেকোন মুল্যে প্রতিহত করারও ঘোষনা দেন।  

এর আগে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২২ বছর পুর্তি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত রচনা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল নওরোজ নিকোশিয়ার পিএসসি, জি। 


keya