৩:১১ এএম, ১৯ জানুয়ারী ২০২০, রোববার | | ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১




অর্থনৈতিক অঞ্চলে নারী উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

০৯ ডিসেম্বর ২০১৯, ০২:৫৬ পিএম | নকিব


এসএনএন২৪.কম: দেশে নারীদের মধ্যে আত্মবিশ্বাস প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। 

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সোমবার (৯ ডিসেম্বর) বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। 

নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে দেশের পাঁচ জন বিশিষ্ট নারীর হাতে বেগম রোকেয়া পদক-২০১৯ এ সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী। 

শেখ হাসিনা বলেন, নারী ব্যবসায়ীদের সব সুযোগ সুবিধা নিশ্চিত করবে সরকার।  দেশে নারীদের মধ্যে আত্মবিশ্বাস প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী নারীদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের কথা বলেন তিনি। 

নারীজাগরণ ও নারীদের মর্যাদা প্রতিষ্ঠা করতে গত শতাব্দীতে পর্দার আড়ালে থেকে দিপ্তী ছড়িয়েছেন যিনি তিনই নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। 

প্রতিবছরের মতো এবারও ক্ষণজন্মা এ নারীর স্মরণে দেশে পালিত হচ্ছে বেগম রোকেয়া দিবস।  এ উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক প্রদান বিতরণ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।  নারীর উন্নয়নে বিশেষ অবদানের জন্য চার গুণী নারী ও একজনকে মরণোত্তর রোকেয়া পদক তুলে দেন শেখ হাসিনা। 

এ সময় সরকারপ্রধান বলেন, নারীর সক্ষমতা তৈরিতে সমাজ অনেক এগিয়েছে।  লক্ষ্য এখন অর্থনৈতিক স্বাধীনতা অর্জন করা।  বলেন, সামাজিক বিভিন্ন খাতের মতো নারীর অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রসারে আরো এগিয়ে যাবে দেশ। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, খেলাধূলাসহ সব ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে মেয়েরা।  যা বাংলাদেশের অগ্রগতিকেই তুলে ধরে। 

এবার যারা রোকেয়া পদক পেলেন-সেলিনা খালেক, অধ্যক্ষ শামসুন্ন নাহার, ড. নুরুননাহার ফয়জন নেসা (মরণোত্তর), পাপড়ি বসু এবং আখতার জাহান। 

এর আগে রোববার (৮ ডিসেম্বর) বেগম রোকেয়া পদক-২০১৯ দেয়ার জন্য পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বকে চূড়ান্তভাবে মনোনীত করে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।  মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে এ পুরস্কার দেয়া হয়।  এরপর, শিল্পীদের পরিবেশনায় জাগরণী সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী। 

বেগম রোকেয়া দিবস উপলক্ষে সকাল ১০টায় ঢাকায় নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপন করা হচ্ছে। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।  এ দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।  যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। 


keya