১:০২ এএম, ২০ সেপ্টেম্বর ২০২০, রোববার | | ২ সফর ১৪৪২




বান্দরবানে জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

০২ জানুয়ারী ২০২০, ১১:৪১ এএম | নকিব


রিমন পালিত , বান্দরবান প্রতিনিধি: সোনার বাংলার মুজিববর্ষে সমাজকল্যাণ এগিয়ে চলে এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২ জনুয়ারি বৃহস্পতিবার সকালে বান্দরবানে জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 দিবসটি উপলক্ষে বান্দরবান জেলা পরিষদ ও সমাজ সেবা অধিদপ্তরের আয়োজনে জেলা পরিষদ কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জেলা পরিষদের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরিষদ অডিটোরিয়াম প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।  

পরে পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জেলা সমাজসেবার আহ্বায়ক কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যার সভাপতিত্বে   অডিটোরিয়াম প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

এই সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাক্তার অংসুই প্রু  মারমা , বান্দরবান সমাজসেবা বিভাগের ভারপ্রাপ্ত উপপরিচালক মোঃ শফিকুল ইসলাম, রোয়াংছড়ি সমাজসেবা উপজেলা কর্মকর্তা বরুণচন্দ্র দে, বান্দরবান  সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী রিসোর্ট শিক্ষক সত্যজিৎ মজুমদার সহ আরো অনেকে।  

অনুষ্ঠানে অতিথিরা বলেন প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়।  তারাও বাংলাদেশের সম্পদ বর্তমানে তারা নানারকম কার্যক্রমের মাধ্যমে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছে এবং দেশের উন্নয়নের অগ্রযাত্রার গতিকে সচল  করছে। 

 বর্তমান সরকার এই প্রতিবন্ধীদের শিক্ষার উন্নয়নে বিভিন্ন কারিগরি দক্ষতা কার্যক্রম চালু করেছে আর এই প্রশিক্ষণ নিয়ে প্রতিবন্ধী সকল ছেলেমেয়েরা বিভিন্ন প্রতিষ্ঠানে যোগদান করছে। 

প্রতিবন্ধীদের বোঝা  মনে না করে সবাই মিলেমিশে একত্রিত হয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে তারাও একদিন দেশের উন্নয়নে অনেক বড় কান্ডারী হয়ে দাঁড়াবে বলে আশাবাদী।  পরিশেষে বান্দরবানে ক্ষুদ্রনীগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের পক্ষ থেকে ৩৭৪ জন শিক্ষার্থীর মাঝে ৪ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয় এছাড়াও একই ধারাবাহিকতায় বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়েও এই দিবস পালন করা হয়।