১১:৩১ পিএম, ২২ জানুয়ারী ২০২০, বুধবার | | ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১




ইসলামী বিশ^বিদ্যালয়ে জুরিস্টিক ক্লিনিকের যাত্রা শুরু

১২ জানুয়ারী ২০২০, ০৫:০৬ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি প্রতিনিধি : বিনামূল্যে আইনী পরামর্শ ও সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করেছে জুরিস্টিক ক্লিনিক।  রোববার বেলা ১১ টায় প্রশাসন ভবনের সভা কক্ষে এর কর্মসূচীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। 

আইন বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে দেশে প্রথমবারের মতো পথচলা শুরু করল দাবি সংশ্লিষ্টদের। 

দেশের সাধারণ জনগনকে আইনী পরামর্শ ও প্রয়োজনীয় ক্ষেত্রে আইনি সহায়তা প্রদান, আইন বিষয়ক সামাজিক সচেতনতা বৃদ্ধি করা, নাগরিকের আইনের আশ্রয়লাভের সাংবিধানিক অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদান এবং আইন শিক্ষা প্রসারে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে এই সংগঠন।  বাংলাদেশ আইনী সহায়তা কেন্দ্রের সাথে যোগাযোগের মাধ্যমে বিনামূল্যে পরামর্শ ও সহায়তা প্রদান করবে এই জুরিস্টিক ক্লিনিক।  এতে দেশের দরিদ্র ও অল্প শিক্ষিত মানুষ বেশি উপকৃত হবে বলে জানায় কতৃপক্ষ। 

এসময় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ ও অধ্যাপক ড. সেলিম তোহা।  এছাড়াও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. হালিমা খাতুন, খালেদা জিয়া হলের প্রভোস্ট ও আইন বিভাগের অধ্যাপক ড. রেবা মন্ডল, সহযোগী অধ্যাপক আরমিন খাতুন, সহকারী অধ্যাপক আনিচুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

জুরিস্টিক ক্লিনিকের পরিচালক অধ্যাপক ড. জহুরুল ইসলাম বলেন, ‘বিশ^বিদ্যালয় পর্যায়ে ব্যবহারিক আইন শিক্ষা পদ্ধতি চালুর প্রত্যয়ে প্রথম জুরিস্টিক ক্লিনিকের ধারণা।  এর মাধ্যমে দেশের দরিদ্র, আইনি অজ্ঞ মানুষও আইনি পরামর্শ ও সহায়তা পাবেন।  যা জাতীয় পর্যায়ে আইন সহায়তা কার্যক্রমে ভূমিকা রাখবে বলে আশা করি। ’