৯:২৯ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | | ৪ রজব ১৪৪১




ভোলাহাট স্বাস্থ্য কেন্দ্রের গাছ কাটার অভিযোগ

১৬ জানুয়ারী ২০২০, ০৫:১২ পিএম | নকিব


মোঃআশরাফুল ইসলাম , চাপাইনবাবগঞ্জ  : কোন অনুমোদন ছাড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে ভোলাহাট সরকারি স্বাস্থ্য কেন্দ্র কর্মকর্তার বিরুদ্ধে।  তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের কোন অনুমোদন ছাড়ায় কয়েকটি গাছ এবং বেশ কয়েকটি গাছের মোটা ডাল কেটেছেন বলে জানা যায়। 

জানা যায়, ভোলাহাট স্বাস্থ্য কেন্দ্রের সীমানার ভিতরের গাছের কারণে সমস্যা হচ্ছে মর্মে সীমানা প্রাচিরের বাইরের এক মার্কেটের মালিক গাছগুলো কেটে অথবা গাছের ডাল কাটার অনুরোধ জানিয়ে ভোলাহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার সায়রা খান বরাবর লিখিত আবেদন জানান। 

স্বাস্থ্য কর্মকর্তা সেই আবেদনের আলোকে মানবিক দিক বিবেচনা করে গাছগুলো কাটার অনুরোধ জানিয়ে ভোলাহাট উপজেলা বন কর্মকতা বরাবর আবেদন প্রেরণ করেন। 

কিন্তু বন বিভাগের কোন অনুমতির তোয়াক্কা না করেই তিনি ৩টি মেহগনি গাছ ও একাধিক গাছের মোটা ডালপালা কেটে ফেলেন। 
এই মর্মে ভোলাহাট উপজেলা বন কর্মকর্তা সিরাজ উদ্দীনের নিকট জানতে চাইলে তিনি বলেন, যে কারণ উল্লেখ করে গাছ কাটার জন্য অনুমতি প্রার্থনা করেছেন, তা যৌক্তিক না হওয়ায় অনুমতি দেয়া হয়নি।  তবে গাছ কেটেছি কিনা তা জানা নেই।  তবে গাছ বা মোটা ডালপালা যদি কেটে থাকে তবে তা  ঠিক করেননি। 

কোন অভিযোগ পেয়েছেন কিনা? জানতে চাইলে বন কর্মকর্তা সিরাজ উদ্দিন বলেন, ভোলাহাট উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোবাইলে মৌখিক অভিযোগ করেছেন।  উনাকে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলার অনুরোধ জানিয়েছি। 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সায়রা খান বলেন, তিনি সরকারি কাজে ঢাকা যাচ্ছেন।  তবে গাছ কাটা হয়নি বলে তিনি জানান।  তিনি বলেন, গাছের পরিচর্যার জন্য কিছু ডালপালা কাটা হয়েছে। 

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ খাতুন বলেন, কোন অনুমোদন ছাড়ায় স্বাস্থ্য কেন্দ্রের সীমানা প্রাচীরের ভিতরের তিনটি মেহগনি গাছ ও অন্যান্য গাছের মোটা মোটা ডালপালা কাটা হয়েছে।  যা নিয়মবহির্ভুত।  এইমর্মে তিনি উপজেলা বন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও  সিভিল সার্জনসহ উর্ধ্বতন অনেককে মোবাইলে অভিযোগ করেছেন।  তিনি আরও বলেন, সীমানা প্রাচীরের ভিতরে অবস্থিত মসজিদের সীমানা প্রাচীর করছে কোন অনুমোদন ছাড়ায়। 

সিভিল সার্জন ডাঃ জাহিদ নজরুল চৌধুরী জানান, ভোলাহাট উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান গাছ কাটার অভিযোগ (মৌখিক) করেছেন।  শুধু গাছ কাটা নয় আরও কিছু সমস্যা আছে ওখানে। 

আগামী সপ্তাহে সরেজমিনে তদন্তে যাবেন বলে জানান তিনি।  মসজিদের সীমানা প্রাচীর নির্মানের বিষয়ে সিভিল সার্জন বলেন, সরকারিভাবে ওই প্রাচীর নির্মাণ করা হচ্ছেনা।