৬:১৫ এএম, ২৯ ফেব্রুয়ারি ২০২০, শনিবার | | ৫ রজব ১৪৪১




বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ পাবে প্রতিবন্ধীরা

১৯ জানুয়ারী ২০২০, ০৮:১৫ পিএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি প্রতিনিধি: প্রতিবন্ধীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। 

প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়নের লক্ষ্যে এ প্রকল্প হাতে নিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন সংস্থাটি।  এতে নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) সহ সব ধরণের প্রতিবন্ধীদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে। 

প্রকল্পটির প্রচারের লক্ষ্যে রোববার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্যাম্পেইন করেছে সংস্থাটির খুলনা বিভাগীয় শাখা।  বেলা দেড়টায় বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। 

জানা যায়, 'তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) সহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন' শীর্ষক প্রকল্পের অধীনে এ প্রশিক্ষণ দেওয়া হবে।  প্রতিবন্ধীরা যে অঞ্চলে অবস্থান করে সেই বিভাগে প্রশিক্ষণ নিতে পারবে।  বিভাগের আঞ্চিলক শাখায় ২০ দিনব্যাপী দেওয়া হবে এই প্রশিক্ষণ৷ ষষ্ঠ শ্রেণি সম্পন্ন করা এনডিডি প্রতিবন্ধী ও এসএসসি পাশ করা অন্যন্য প্রতিবন্ধীরা এই প্রশিক্ষণ নিতে পারবে।  প্রশিক্ষণ চলাকালে প্রত্যেককে আবাসন ও যাতায়াত বাবদ দিনে ছয়শ টাকা দেওয়া হবে।  সংস্থাটির বিভাগীয় আঞ্চলিক কার্যালয় ও ওয়েবসাইটে (www.epwdict.com) রেজিষ্ট্রেশনসহ  যাবতীয় তথ্য পাওয়া যাবে। 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে ক্যাম্পেইনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের কম্পিউটার ইন্সট্রাক্টর শাখার সহ-প্রধান ড. নাঈম মোর্শেদ।  এছাড়াও প্রকল্পের খুলনা বিভাগের প্রশিক্ষক শিবলী আবেদীন, সোহেল রানা ও ঝিনাইদহের একতা উন্নয়ন সংগঠনের প্রধান সোহেল রানাসহ সংস্থাটির কর্মকর্তা-কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।