১২:৫০ পিএম, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার | | ১৩ শা'বান ১৪৪১




‘স্বপ্ন পুরণের জন্য সাধ্য অর্জন করতে হবে’ -ড. অরুণ কুমার বসাক

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৪ এএম | নকিব


মুনজুরুল ইসলাম নাহিদ, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস ড. অরুণ কুমার বসাক ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছেন ‘স্বপ্ন না থাকলে বড় হওয়া যায়না।  তোমাদের অনেক বড় স্বপ্ন দেখতে হবে। 

সফলতার জন্য শুধু স্বপ্ন দেখলে হবেনা স্বপ্ন পুরণের জন্য সাধ্য অর্জন করতে হবে। ’
সোমবার বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষ ¯œাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টিশনে মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি আরোও বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার বিয়য়বস্তু উপলব্ধি করার দায়িত্ব নিজের।  শিক্ষকরা তোমাদের জ্ঞানার্জনের প্রতি আগ্রহ সৃষ্টি করে দিবেন তোমাদেরকে অধ্যবসায়ের মাধ্যমে জ্ঞান অর্জন করতে হবে।  প্রয়োজনে শিক্ষকদের দ্বারে দ্বারে ঘুরতে হবে।  তোমরা মুখস্ত না করে বুঝে বুঝে পড়বে।  এতে সময় বেশী লাগলেও উপকৃত হবে। ’

ড. অরুণ বলেন, ‘মুক্তমন মানুষকে মহান করে তুলে।  তোমদের মুক্তমনা হতে হবে।  তোমরা লোভ করবেনা।  যার মধ্যে লোভ নেই তার সাহস বেড়ে যায়।  আমাদের দেশের শিক্ষাব্যবস্থা নানামুখি সংকটের মধ্যে রয়েছে।  পরীক্ষায় ফলাফল বেড়েছে কিন্তু আগের মতো সেই মান নেই।  আমাদের শিক্ষার্থীরা অন্য দেশের তুলনায় মেধায় পিছিয়ে নেই কিন্তু সঠিক শিক্ষা ও গবেষণার অভাবে আমরা পিছিয়ে পড়েছি।  এই অবস্থার উন্নয়নে উপযুক্ত শিক্ষাই একমাত্র ভেষজ। ’  

সোমবার সকাল ১০ টায় বিশ^বিদ্যালয় প্রশাসনের আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে নবীনদের ফুল দিয়ে বরণ করে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।  ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।  এসময় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। 
ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক শাহিদা আক্তার ও বনানী আফরিনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।  এছাড়াও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. অরবিন্দ সাহা, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ বক্তব্য রাখেন।  এসময় বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।