২:৪৮ পিএম, ৪ জুলাই ২০২০, শনিবার | | ১৩ জ্বিলকদ ১৪৪১




ময়মনসিংহের ফুলপুর হাসপাতালের গেইট হল ময়লা রাখার স্থান

০৪ ফেব্রুয়ারি ২০২০, ০৩:২৭ পিএম | নকিব


মিজানুর রহমান, ময়মনসিংহ প্রতিনিধিঃ ঘন কুয়াশার ফাঁকে যেকোনো সময় হাসপাতাল গেটে আসলেই দেখা যায় দিনে রাতে প্রতিনিয়ত ফেলা হচ্ছে খাবারের পরিত্যক্তত ময়লা, মেডিক্যালের বর্জ্য সহ পরিত্যক্ত জিনিসপত্র। 

দীর্ঘদিন ধরে পরিষ্কার না করায় রীতিমতো ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে ময়মনসিংহের ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পার্শ্ববর্তী স্থান।  রোগী ও দর্শনার্থীরা দুর্গন্ধে নাকাল হয়ে উঠলেও এর কোন সঠিক ব্যবস্থা হচ্ছে না। 

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, আশপাশের ক্লিনিক ও দোকানদারেরা হাসপাতালের সাথে প্রধান সড়কের পাশেই সারাদিনই পরিত্যক্ত জিনিসপত্র ফেলে যাচ্ছেন। 

চিকিৎসা নিতে এসে প্রবেশপথেই নাক টিপে ধরতে হচ্ছে সাধারণ মানুষ জনকে।  এই দুর্গন্ধে আরও অসুস্থ হয়ে পড়ছে রোগীরা।  এ বিষয় নিয়ে ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার (ইনচার্জ) জনাব প্রাণেশ চন্দ্র পন্ডিত বলেন, গৃহস্থালি বর্জ্যের পাশাপাশি জনস্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ হাসপাতাল বর্জ্যও একই সঙ্গে ফেলা হচ্ছে । 

এগুলো সাধারণ বর্জ্যের সঙ্গে মিশে সংক্রামক ও ক্ষতিকর বর্জ্যে পরিণত হচ্ছে।  এর ফলে ছড়িয়ে পড়ছে হেপাটাইটিস ‘বি’, হেপাটাইটিস ‘সি’, যক্ষ্মা, ডিপথেরিয়ার মতো নানা রোগ । 


keya