৬:৪০ পিএম, ২৯ মার্চ ২০২০, রোববার | | ৪ শা'বান ১৪৪১




নিউজিল্যান্ডকে ৯১ রানে গুটিয়ে দিয়েও সালমাদের হার

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১০:০৪ এএম | নকিব


এসএনএন২৪.কম:  আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ভালো সম্ভাবনা তৈরি করেছিলেন বাংলাদেশের মেয়েরা।  তবে ব্যাটিং ব্যর্থতায় তা আর হলো না। 

প্রতিপক্ষ কিউই নারীদের ৯১ রানে গুটিয়ে দিয়েও ১৭ রানে হার মেনেছেন সালমা খাতুনরা। 

গ্রুপ ‘এ’তে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে লড়াই করলেও পরের ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারে।  প্রথম দুটি ম্যাচে হেরে সেমিফাইনালে যাওয়ার আশা কার্যত শেষ হয়ে যায়।  তবে সমীকরণ ছিল নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কাকে পরের দুটি ম্যাচে হারাতে পারলেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার।  কিন্তু বোলাররা দায়িত্বটা দারুণভাবে পালন করলেও, ব্যাটসম্যানদের ব্যর্থতায় তেমনটি আর হলো কই?

মেলবোর্নে শনিবার (২৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় ভোরে নিউজিল্যান্ড নারীদের মুখোমুখি হয় বাংলাদেশ।  যেকোনো ফরম্যাটে কিউইদের বিপক্ষে এটিই ছিল টাইগ্রেসদের প্রথম সাক্ষাৎ।  যেখানে রিতু মনি ও অধিনায়ক সালমা খাতুনের অসাধারণ বোলিংয়ে ১৮.২ ওভারে ৯১ রানে গুটিয়ে যায় এই আসরে ফেভারিট নিউজিল্যান্ড।  তবে জবাব দিতে নেমে ১৯.৫ ওভারে ৭৪ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। 

৯২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ।  দলের হয়ে মাত্র তিন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন।  নিগার সুলতানার ব্যাট থেকে সর্বোচ্চ ২১ রান আসে।  ১১ রান করেন মুরশিদা খাতুন।  এছাড়া রিতু মনি করেন ১০ রান। 

কিউই বোলারদের মধ্যে লেইঘ ক্যাসপেরেক ও হেইলি জেনসেন ৩টি করে উইকেট দখল করেন।  আর ৩ উইকেটের সঙ্গে ৪ ওভারে মাত্র ১১ রান দেওয়া জেনসেন ম্যাচ সেরার পুরস্কারও হাতে তোলেন। 

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডও বাংলাদেশ বোলারদের তোপের মুখে পড়ে।  টপঅর্ডারের চার ব্যাটসম্যান ছাড়া আরও কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।  রাচেল প্রিয়েস্ট করেন সর্বোচ্চ ২৫ রান।  সুজি বেটস ১৫ রান করেন। 

বাংলাদেশ বোলারদের মধ্যে রিতু মনি ৪ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ৪টি উইকেট তুলে নেন।  সালমা পান ৩ উইকেট।  এছাড়া রুমানা আহমেদ ২টি উইকেট দখল করেন।