২:২২ এএম, ৩০ মার্চ ২০২০, সোমবার | | ৫ শা'বান ১৪৪১




করোনা মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশের যে হাসপাতাল

০৫ মার্চ ২০২০, ০৬:৩৩ পিএম | নকিব


এসএনএন২৪.কম: মরণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের কুয়েত মৈত্রী হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। 

এছাড়া করোনার উপসর্গ রয়েছে এমন রোগীদের কোয়ারেন্টাইনে রাখার জন্য হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।  সবাইকে সাবধানে থাকার পাশাপাশি কেউ অসুস্থ হলে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর পরিচালক। 

 রাজধানীর মহাখালীর আইইসিডিআরে করোনা ভাইরাসের নিময়িত প্রেসব্রিফিং এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। 

দেশে এখন পযর্ন্ত কারো শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি  জানিয়ে তিনি বলেন, কারো শরীরে করোনা ভাইরাস নেই এমন সার্টিফিকেট দেয়া আইইসিডিআরের দায়িত্বের মধ্যে পড়ে না। 

সনদ ছাড়া কুয়েত প্রবেশ করতে দেবে না দেশটির সরকার।  কুয়েত যেতে হলে সবাইকে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে (করোনা ভাইরাস আক্রান্ত নয়) এমন সনদ সংগ্রহ করতে হবে।  যেসব প্রবাসী বাংলাদেশিরা ছুটিতে এসেছেন তারা এই সনদ সংগ্রহ করতে মহাখালীর আইইডিসিআরে ভিড় করছেন।  কুয়েত সরকার মার্চের  ৮ তারিখ  থেকে এই সনদ ছাড়া কাউকে সেই দেশে প্রবেশ করতে দেবে না।  মহাখালীতে শতাধিক প্রবাসী শ্রমিক এ সনদের জন্য অপেক্ষা করছেন। 

যদিও আইইডিসিআারের পরিচালক জানান, কোনো সুস্থ মানুষকে পরীক্ষা করে করনো ভাইরাসের উপস্থিত পাওয়া সম্ভব নয়।  এছাড়া এই সার্টিফিকেট দেয়া তাদের দায়িত্ব নয় বলেও জানান তিনি। 

এ সময় আইইডিসিআারের পরিচালক জানান, মোংলা বন্দরে তিনজন বিদেশি নাবিকের শরীরে করোনা ভাইরাসের উপসর্গ পাওয়া গেছে।  পরীক্ষার পর রিপোর্ট হাতে পেলে পুরো বিষয়টি জানা যাবে।