২:৪২ এএম, ৩০ মার্চ ২০২০, সোমবার | | ৫ শা'বান ১৪৪১




করোনা: ইতালিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ মৃত্যুর রেকর্ড

১৪ মার্চ ২০২০, ০৪:৫৯ পিএম | নকিব


এসএনএন২৪.কম: করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সবশেষ ২৪ ঘণ্টায় ইতালিতে ২৫০ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ।  দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২৬৬ জনে।  বেড়েছে আক্রান্তের সংখ্যাও।  ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ১৭ হাজার ৬৬০ জন। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা ও স্কাই নিউজ এ তথ্য জানায়। 

ইতালিতে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।  ইউরোপের দেশগুলোর মধ্যেও যা সর্বোচ্চ।  বৃহস্পতিবার মৃতের সংখ্যা ছিল ১৮৯ জন। 

এর আগে ইউরোপকে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির কেন্দ্রস্থল ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।  চীনের চেয়ে ইউরোপের দেশগুলোতে প্রতিদিন করোনা ভাইরাস দ্রুত ছড়ানো ও মৃত্যুহার বাড়ায় শুক্রবার (১৩ মার্চ) এ ঘোষণা দেয় ডাব্লিউএইচও। 

ডাব্লিউএইচও প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়াসিস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ইউরোপ এখন মহামারির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। 

তিনি আরও বলেন, করোনা ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী পাঁচ হাজারের বেশি মানুষ মারা যাওয়া একটি ‘করুণ মাইলফলক। 

এর আগে সংস্থাটি করোনা ভাইরাসকে বিশ্ব মহামারি ঘোষণা দেয়। 

ইউরোপের দেশ ইতালি, স্পেনে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।  ইতালির ছয় কোটি মানুষই রয়েছে কোয়ারেন্টাইনে।  স্পেন ঘোষণা করেছে জরুরি অবস্থা। 

শুক্রবার (১৩ মার্চ) সকাল পর্যন্ত ভাইরাসটির উৎপত্তির দেশ চীনে নতুন করে আরও আটজনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে দেশটিতে মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে তিন হাজার ১৭৭ জনে।  একইসঙ্গে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২১ জন। 

মৃত্যু সংখ্যা বেড়ে ৪১ জন হয়েছে যুক্তরাষ্ট্রে।  দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬৫ জন।  এ নিয়ে মোট আক্রান্ত ১৭৬২ জন।  অবশ্য এরমধ্যে সুস্থ হয়েছেন ৩১ জন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গত আড়াই মাসে ভাইরাসটি ছড়িয়েছে বিশ্বের প্রায় ১২৭টি দেশ ও অঞ্চলে।  এ ভাইরাসের প্রভাবে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, সেই কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এ পর্যন্ত এক লাখ ৩৪ হাজার ৭৬৯ জন।  অবশ্য এরমধ্যে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৩৮৭ জন।