৪:৩৯ এএম, ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার | | ৬ শা'বান ১৪৪১




রমজানে বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ কমিটি

১৫ মার্চ ২০২০, ১০:১৫ এএম | নকিব


এসএনএন২৪.কম:  আসন্ন রমজানে বাজারে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি বিশেষ কমিটি কাজ করবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন। 

তিনি বলেছেন, দ্রব্যমূল্যের দাম সহনীয় রাখার বিষয়টি আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি।  আমরা কারো ওপর দাম চাপিয়ে দিতে চাই না।  তবে মানুষ ভালো থাকবে এটাই প্রত্যাশা।  আর রমজানে নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে এবং বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয় গঠিত একটি বিশেষ কমিটি কাজ করবে।  

বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব এ কথা জানান। 

ড. জাফর বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় ও কৃষি মন্ত্রণালয়ের সমন্বয়ে আমরা এই বিশেষ কমিটি গঠন করেছি।  এ কমিটি প্রতি রোববার বৈঠক করে সার্বিক বিষয়ে আলোচনা করবে। 

‘বৈঠকে পাইকারি ও খুচরা বাজারে পণ্যের ব্যবধান নিয়ে কথা হবে।  আমরা কারো ওপর মূল্য চাপিয়ে দিতে চাই না।  তবে অস্বাভাবিক হলে অবশ্যই মূল্য নির্ধারণ করে দেওয়া হবে।  মানুষ ভালো থাকবে এটাই প্রত্যাশা।  শুধু রমজানে এ কমিটি কাজ করবে না, বছরের অন্যান্য সময়ও এই কমিটি কাজ করবে। ’

তিনি বলেন, রমজান উপলক্ষে টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) প্রস্তুতি গত বছরের তুলনায় ১০ গুণ বেশি।  খাতুনগঞ্জ ও মৌলভীবাজার থেকে কারওয়ান বাজারে কী হচ্ছে বা খুচরায় ব্যবধান কত সেটা দেখা হবে।  তাছাড়া মন্ত্রণালয়ের মোট ২৮টি টিম কাজ করবে বাজারে।  আমার নেতৃত্বে ৭/৮ জন সদস্য কমিটিতে থাকবে। 

সংবাদ সম্মেলনে ভোক্তা অধিকার অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ভোক্তার কাছে অধিদপ্তর আস্থায় পরিণত হয়েছে।  আমরা লবণ সংকটের গুজব মোকাবেলায় রাত-দিন কাজ করেছি।  ব্যবসায়ীদের সঙ্গে বসে এর উত্তরণ নিয়ে কাজ কাজ করেছি।  মাস্ক সংকটের বিষয়েও রাত ১২টা পর্যন্ত আমাদের টিম মাঠে কাজ করছে। 

ভোক্তা অধিকার দিবসের অনুষ্ঠানমালার কথা উল্লেখ করে তিনি বলেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আমরা শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছিলাম।  তবে করোনা ভাইরাসের কারণে আমাদের অনুষ্ঠানের কিছুটা সূচি পরিবর্তন করা হয়েছে। 

‘বড় শোভাযাত্রা করবো না, তবে বড় আকারে ট্রাক শো থাকবে, যেগুলো রাজধানীর আটটি রুটে থাকবে।  সঙ্গে জারিগানসহ আমাদের থিম সঙ্গ বাজানো হবে।  এছাড়া ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ, মোবাইলে মেসেজের পাশাপাশি রোববার ভোক্তা অধিকারের হটলাইনের উদ্বোধন করা হবে। ’

সংবাদ সম্মেলনে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।