৩:২৯ পিএম, ২৮ মার্চ ২০২০, শনিবার | | ৩ শা'বান ১৪৪১




১৮ মার্চ শুরু হচ্ছে বান্দরবানে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেই

১৫ মার্চ ২০২০, ০৩:৩৫ পিএম | নকিব


রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: বান্দরবানে ৯মাস থেকে ১০বছর বয়সী শিশুদেরকে ১৮ র্মাচ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলার টিকা দেওয়া শুরু হবে। 

রবিবার সকালে বান্দরবান সিভিল র্সাজন কার্যালয়ের সভা কক্ষে হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০ এর এক সংবাদ সম্মেলণ অনুষ্ঠিত হয়। 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিকত ছিলেন বান্দরবান সিভিল সার্জন ডাঃ অংসুইপ্রু মারমা।  বান্দরবান ডেপুটি সিভিল সার্জন ডাঃ মংটিংঞো মারমা, এম.ও.সি.এস ডাঃ মোঃ আলমগীর, সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। 

ডাঃ অংসুইপ্রু জানান, বান্দরবান জেলায় এবারে ১লক্ষ ১৭হাজার ৫০০জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে।  এই কাজে ১৭০টি টিম কাজ করবে।  প্রত্যেকটি টিমে ২জন করে টিকা দেয়ার দক্ষ স্বাস্থ্য কর্মী থাকবে।  অন্যদিকে ৩০টি টিম করা হয়েছে।  যা টিকা দেয়ার পর পরবর্তী বিরুপ প্রতিক্রিয়া হচ্ছে কিনা দেখবে।  আবার ৭টি উপজেলায় ৭টি টিম কে হাম-রুবেলা টিকাদানের উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। 

তিনি আরো জানান, আগামী ১৮ তারিখ বান্দরবান জেলার সরকারী-বেসরকারী বিদ্যালয়গুলোর মোট ৬৬হাজার ১৩৩জন ছেলে-মেয়েদের এ টিকা দেয়া শুরূ হবে এবং আগামী ২৪ মার্চ পর্যন্ত শুধু বিদ্যালয় ছাত্র-ছাত্রীদের এ টিকা দান কর্মসূচি চলমান থাকবে। 

বিদ্যালয়গামী নয় এমন ৫১হাজার ৪৬৭ জন শিশু ও ছেলে-মেয়েদের কেও এ টিকা দেয়া হবে।  দূর্গম অঞ্চলেও এবার টিকা দেয়ার জন্য প্রশিক্ষিত বিশেষ টিম কাজ করবে। আগামী ১৮মার্চ বান্দরবান সদরের রেইছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গণে হাম-রুবেলা টিকাদানের আনুষ্ঠানিক করা হবে।