২:৪৭ পিএম, ২ জুন ২০২০, মঙ্গলবার | | ১০ শাওয়াল ১৪৪১




করোনা: ১৫ হাজার কোটি টাকা ক্ষতির আশঙ্কা পরিবহন খাতে

১১ এপ্রিল ২০২০, ০২:৩১ পিএম | নকিব


এসএনএন২৪.কমঃ করোনা ভাইরাস সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটিতে সংকটে পড়েছে দেশের পরিবহন খাত। 

যান চলাচল বন্ধ থাকায় প্রতিদিন গুণতে হচ্ছে লোকসান। 

সেই লোকসান প্রায় ১৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, পরিবহন খাতকে বাঁচিয়ে রাখতে প্রণোদনা সহায়তা প্রয়োজন।  প্রণোদনা না দিলে এ খাতের উদ্যােক্তারা পথে বসবে। 

তথ্য মতে, করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে দেশে গণপরিবহন বন্ধ রয়েছে।  সাধারণ ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে সরকার।  আপাতত ২৫ এপ্রিল পর্যন্ত সবধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। 

পরিস্থিতি সাপেক্ষে সেই ছুটি আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। 

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি বলছে, চলমান সাধারণ ছুটিতে পরিবহন খাতে প্রতিদিন ৫০০ কোটি টাকা ক্ষতি হচ্ছে। 

সেই মোতাবেক ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত প্রায় ১৫ হাজার কোটি টাকা ক্ষতি হবে এ খাতে।  এ বিশাল পরিমাণ ক্ষতির বিপরীতে পরিবহন খাতের মালিক ও শ্রমিকদের জন্য সরকারের কাছে বিশেষ প্রণোদনার অনুরোধ জানিয়েছে মালিক সমিতি। 

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা বলেন, পরিবহন সেক্টর বন্ধ থাকলে দৈনিক ক্ষতির পরিমাণ প্রায় ৫০০ কোটি টাকা। 

এ বিশাল ক্ষতির কথা বিবেচনা করে এ সেক্টরের মালিক-শ্রমিকদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করতে সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি। 

সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, যান চলাচল বন্ধ থাকায় পরিবহন সেক্টরে নিয়োজিত পরিবহন শ্রমিকেরা দীর্ঘদিন ধরে কর্মহীন অবস্থায় রয়েছে।  যারা দৈনিক বেতনে কাজ করে থাকেন দীর্ঘদিন ধরে আয়-রোজগার বন্ধ থাকায় তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। 

তিনি বলেন, দেশের এ দুর্যোগময় পরিস্থিতিতে অসহায় শ্রমিক পরিবারগুলোর প্রতি সহায়তার হাত বাড়ানো একান্ত জরুরি।  কর্মহীন শ্রমিকদের বাঁচানোর লক্ষ্যে পরিবহন সেক্টরের মালিকদরে স্ব-স্ব শ্রমিকদের সাহায্য করার জন্য অনুরোধ করছি। 


keya