১১:৩৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার | | ৩০ মুহররম ১৪৪২




নড়াইলে মাশরাফির উদ্যোগে ‘ডক্টরস সেফটি চেম্বারের' উদ্বোধন

২৩ এপ্রিল ২০২০, ১০:০৯ এএম | নকিব


এসএনএন২৪.কম: নড়াইল-২ আসনের এমপি ও জাতীয় ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ব্যক্তিগত অর্থায়নে ও পরিকল্পনায় সদর হাসপাতালের সামনে ‘ডক্টরস সেফটি চেম্বার’ উদ্বোধন করা হয়েছে। 

বিকেলে জেলা প্রশাসক আনজুমান আরা এ চেম্বারের উদ্বোধন করেন।  এ সময় উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফির বাবা গোলাম মর্তুজা স্বপন, সদর হাসপাতালের আর.এম.ও ডা. মশিউর রহমান বাবু, সদর থানার ওসি মো. ইলিয়াছ হোসেন প্রমুখ। 

করোনা ভাইরাস বহন করে আসা কোনো রোগীর মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, সেবিকা এবং স্টাফ ঝুঁকির মধ্যে না পড়েন এবং রোগীরাও যাতে সুরক্ষিত থাকেন, সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে। 

জানা গেছে, সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন।  সামনের দুটি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রোগীর রক্তচাপ নির্ণয় এবং থার্মাল ডিটেক্টরের মাধ্যমে রোগীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন চিকিৎসকরা।  এ সময় কোনো রোগীর শরীরে তাপমাত্রা করোনা উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে। 

আউটডোর এবং জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন।  যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে।  তবে হাত-পা ভাঙ্গা বা গুরুতর জখম রোগীদের জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নিতে হবে।   চেম্বারে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক এবং বাইরে থাকা রোগীর মধ্যে কথোপকথন হবে। 

এই চেম্বারে স্বেচ্ছাসেবক হিসেবে সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন নড়াইলে গঠিত হওয়া ‘বঙ্গবন্ধু স্কোয়াড’-এর সদস্যরা।  এটির সার্বিক তত্ত্বাবধান করবে সদর হাসপাতাল কর্তৃপক্ষ। 

উল্লেখ্য, মাশরাফি নড়াইলে করোনা মোকাবিলায় ইতিপূর্বে চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ, ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন, সদর হাসপাতালে জীবাণুনাশক কক্ষ স্থাপন করেছেন। 


keya