৬:৪৫ এএম, ১১ জুলাই ২০২০, শনিবার | | ২০ জ্বিলকদ ১৪৪১




করোনা পরিস্থিতি উন্নতির আগে কলেজে ভর্তি নয়: শিক্ষামন্ত্রী

০১ জুন ২০২০, ০১:১৮ পিএম | নকিব


এসএনএন২৪.কমঃ এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাশের হার ও জিপিএ দুটোই বেড়েছে।  পাশ করেছেন ৮২ দশমিক আট সাত শতাংশ শিক্ষার্থী।  আর জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮শ ৯৮ জন শিক্ষার্থী। 

রোববার সকালে সচিবালয়ে ফল প্রকাশ করে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী।  এ সময় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অভিনন্দন জানান শিক্ষার্থীদের।  আর শিক্ষামন্ত্রী বলেন, কলেজে ভর্তিতে অপেক্ষা করতে হবে, পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত। 

অংশগ্রহনকারী ও পাশ করা পরীক্ষার্থী সংখ্যা ছাড়া এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার সব সূচকই ইতিবাচক।  সামান্য বেড়েছে পাশের হার।  এবার পাশ করেছে ৮২ দশমিক আট সাত শতাংশ।  ৩০ হাজার বেড়ে এবার জিপিএ ফাইভ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৯৮জন শিক্ষার্থী। 

করোনা পরিস্থিতির কারণে এবারে সচিবালয়ে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।  এসময় ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এবছর পাসের হারে এগিয়ে আছে রাজশাহী বোর্ড।  এখানে ৯০ দশমিক তিন সাত হারে পাস করেছেন শিক্ষার্থী।  এছাড়া, যশোরে ৮৭ দশমিক তিন এক, কুমিল্লায় ৮৫ দশমিক দুই দুই, চট্টগ্রামে ৮৪ দশমিক সাত পাচ, দিনাজপুরে ৮২ দশমিক সাত তিন, ঢাকায় ৮২ দশমিক তিন চার, ময়মনসিংহে ৮০ দশমিক এক তিন, বরিশালে ৭৯ দশমিক সাত শূণ্য এবং সিলেটে পাশ করেছে ৭৮ দশমিক সাত নয় শতাংশ শিক্ষার্থী। 

আর মাদ্রাসায় পাশের হার ৮২ দশমিক পাচ এক এবং কারিগরিতে পাস করেছে ৭২ দশমিক সাত শূণ্য হারে। 

তবে এসএসসিতে পাশ করা শিক্ষার্থীদেরকে কলেজে ভর্তির জন্য, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করা লাগবে। 

করোনা পরিস্থিতির কারনে এবার প্রায় এক মাস দেরিতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশক করলো সরকার।