৯:০০ এএম, ৮ আগস্ট ২০২০, শনিবার | | ১৮ জ্বিলহজ্জ ১৪৪১




ভারতের পিথোরাগড় সীমান্তে বর্ডার রোড বানাচ্ছে নেপাল

২৭ জুন ২০২০, ১০:১৫ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ ভারতের উত্তরাখণ্ডের পিথোরাগড় সীমান্তে বর্ডার বোড বানাতে সেনা মোতায়েন করেছে নেপাল।  দারচুলা-তিনকার মধ্যকার ওই সড়কটি মহাকালী করিডর নামেও পরিচিত। 

নেপালিদের ভারতের সড়কের ওপর নির্ভরতা কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। 

যাতযাতের সড়ক না থাকায় ওই এলাকার গ্রামীবাসীদের ভারতের সড়ক মাড়াতে হয়।  একবার এ সড়কটি হয়ে গেলে নেপালের সাধারণ মানুষের ভারতের ওপর নির্ভরতা কেবল কমবে তা নয়, দেশটির আর্মড-পুলিশও এলাকাটিতে বর্ডার পোস্ট বসাতে পারবে।  একইসঙ্গে দিতে পারবে টহলও। 

অন্যদিকে তিনকারের কাছেই চায়না বর্ডারেও গমনাগমন সহজতর হবে সড়কটির কাজ সম্পন্ন হলে।  এছাড়া পিলগ্রিম ও কৈলাস মানস সরোবরে যেতেও ট্যুরিস্টদের জন্য সহজ হবে। 

উত্তরাখণ্ডের কয়েকটি এলাকাকে নিজেদের মানচিত্রে স্থান দিয়ে নেপালের পার্লামেন্ট কিছুদিন আগেই যে বিলটি পাস করেছে, সেই উত্তেজনার রেশ না কাটতেই এমন খবর এলাকাবাসীকে আরো চিন্তিত করে তুলেছে। 

টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, অগ্রাধিকারভিত্তিতে সড়ক তৈরি করছে নেপালি আর্মি।  কয়েকমাস আগেই ১৩৪ কিলোমিটার সড়কটি তৈরি করতে আর্মি নিয়োজিত করেছে নেপাল সরকার।