৬:৫৩ এএম, ১১ জুলাই ২০২০, শনিবার | | ২০ জ্বিলকদ ১৪৪১




ঘুরতে গিয়ে করোনা আক্রান্ত হলে মিলবে ৩ হাজার মার্কিন ডলার!

২৯ জুন ২০২০, ১০:০০ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ উজবেকিস্তান দিল আশ্চর্যজনক এক ঘোষণা।  পর্যটক বাড়াতে এ মহামারির সময়ে দেশটির ঘোষণা চমকে যাওয়ার মতোই বটে।  যদি সেখানে ঘুরতে গিয়ে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হন তবে তিনি পাবেন তিন হাজার মার্কিন ডলার। 

সম্প্রতি উজবেকিস্তানের প্রেসিডেন্ট শ্যাভক্যাত মিরজিয়য়েভ এমন একটি আদেশে সই করেছেন। 

করোনা মহামারির এ সময়ে পর্যটক টানতে উজবেকিস্তানের এ উদ্যোগ বেশ আলোচনার জন্ম দিয়েছে।  দেশটিতে ভ্রমণ করতে গেলে কেউ আক্রান্ত হবে না এমন আত্মবিশ্বাস থেকে এ ঘোষণা।  খবর ইনসাইডার ডট কমের। 

উজবেকিস্তানের মোট জনসংখ্যা তিন কোটি ৩০ লাখ।  সঠিক সময়ে কঠোর লকডাউন আরোপ করার ফলে দেশটিতে করোনায় মাত্র ১৯ জনের মৃত্যু হয়েছে।  কম মৃত্যুর কারণে আত্মবিশ্বাস থেকে ‘সেফ ট্রাভেল গ্যারান্টেড’ ক্যাম্পেইন শুরু করেছে দেশটি।  এর আওতায় কেউ যদি দেশটিতে ভ্রমণে গিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হন তবে তিনি ৩ হাজার মার্কিন ডলার পাবেন। 

উজবেকিস্তানে করোনার চিকিৎসার আনুমানিক খরচ প্রায় ৩ হাজার ডলার।  এ পরিমাণ অর্থ দেওয়ার কারণই হলো, যদি কেউ আক্রান্ত হন তবে তিনি যেন যথাযথভাবে চিকিৎসা নিতে সক্ষম হন। 

যুক্তরাজ্যে দেশটির ভ্রমণ বিষয়ক দূত হিসেবে কর্মরত সোপি ইবস্টন।  তিনি বলেন, ‘আমরা পর্যটকদের আশ্বস্ত করতে চাই, তারা কোনো চিন্তা ছাড়াই উজবেকিস্তান আসতে পারেন। ’

করোনা ভাইরাসের সংক্রমণের জেরে ক্ষতির মুখে পড়েছে উজবেকিস্তানের পর্যটন শিল্প।  সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে নানা সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান।