৫:৫০ এএম, ৪ আগস্ট ২০২০, মঙ্গলবার | | ১৪ জ্বিলহজ্জ ১৪৪১




দৈনিক পূর্বতারা’র প্রতিষ্ঠাতা সম্পাদক অধ্যাপক আফজল মতিন সিদ্দিকীর মৃত্যুবার্ষিকী আজ

০৪ জুলাই ২০২০, ১১:০৫ এএম | নকিব


এসএনএন২৪.কমঃ  চট্টগ্রামের প্রাচীনতম সংবাদপত্র দৈনিক পূর্বতারা’র প্রতিষ্ঠাতা সম্পাদক বিশিষ্ট সাংবাদিক এবং চট্টগ্রাম সদর আদালতের সাবেক অনারারী ম্যাজিষ্ট্রেট মরহুম অধ্যাপক আফজল মতিন সিদ্দিকীর আজ ৪ জুলাই ২০২০ইং রোজ শনিবার ১২তম মৃত্যুবার্ষিকী। 

এ উপলক্ষে মরহুমের নিজ বাড়ী ফটিকছড়ি উপজেলার নানুপুর গ্রামের শাহ মোহাম্মদ মসজিদে খতমে কোরআন, খতমে গাউছিয়া ও বাদে আছর মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। 

সাংবাদিকতা ও আইনে উচ্চতর ডিগ্রীধারী মরহুম আফজল মতিন সিদ্দিকীকে বাংলাদেশ সরকার ১৯৮৩ সালে চট্টগ্রাম সদর আদালতের অনারারী ম্যাজিষ্ট্রেট নিযুক্ত করেন। 

তিনি ১৯৭৫-৮০ সাল পর্যন্ত চট্টগ্রাম ইসলামীয়া কলেজের ইসলামের ইতিহাসও সংস্কৃতি বিভাগে অধ্যাপনা করেন।  উল্লেখ্য তিনি কলেজে অধ্যাপনাকালীন সময়ে সকল বেতন কলেজ ফান্ডে দান করে দেন।  সংবাদপত্র জগতের একজন পুরোধা ব্যক্তিত্ব হিসেবে চট্টগ্রামের প্রেস ক্লাবের প্রতিষ্ঠালগ্ন থেকে সক্রিয় সদস্য ছিলেন ও চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। 

১৯৭৮-৭৯ সালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।  তিনি বাংলাদেশ সংবাদপত্র পরিষদ ও বাংলাদেশ সম্পাদক পরিষদের সদস্য ছিলেন।  পূর্বাঞ্চলীয় সংবাদপত্র পরিষদের কোষাধ্যক্ষ ছিলেন।  রাষ্ট্রীয় সফর সঙ্গী হিসেবে ১৯৭৮ সালে যুক্তরাজ্য ইউরোপসহ বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেন।  ভ্রমণ শেষে ‘ব্রিটেনের পথে প্রান্তরে’ নামক একটি গ্রন্থ রচনা করেন।  গ্রন্থটি চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত পঠন হিসেবে অর্ন্তভুক্ত হয়।  তিনি বাংলাদেশ প্রেস ইনিষ্টিটিউট হতে সাংবাদিকতায় উচ্চতর প্রশিক্ষণ গ্রহন করেন। 

মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ফটিকছড়ি উপজেলার অন্যতম সেরা বিদ্যাপিঠ নানুপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন।  বর্নাঢ্য কর্মময় জীবনের অধিকারী মরহুম আফজল মতিন সিদ্দিকীকে ১৯৯৬ সালে চট্টগ্রাম প্রেসক্লাব কৃতি সাংবাদিক হিসেবে সম্মাননা প্রদান করে। 

তিনি চট্টগ্রামের ঐতিহ্যবাহী দি দীন প্রেসের প্রতিষ্ঠাতা, ফটিকছড়ি নানুপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব খোরশেদ আলম সিদ্দিকীর জৈষ্ঠ্য পুত্র। 

উপ-মহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামেল রাহনুমায়ে শরীয়ত ও তরিকত আল্লামা হাফেজ্বকারী সৈয়দ মুহাম্মদ তৈয়ব শাহ (মা: জি: আ:)’র প্রধান খলিফা মরহুম আলহাজ্ব নূর মোহাম্মদ আল কাদেরী (রা:) এর জামাতা।