৮:৪৫ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার | | ৯ সফর ১৪৪২




স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে বান্দরবানে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মালম্বীদের শুভ জন্মাষ্টমী

১১ আগস্ট ২০২০, ০৪:০৯ পিএম | নকিব


রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: স্বাস্থ্যবিধি মেনে বান্দরবানে সংক্ষিপ্ত পরিসরে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মালম্বীদের শুভ জন্মাষ্টমী । 

সনাতন ধর্মাবলম্বীরা শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথিকে শুভ জন্মাষ্টমী হিসেবে উদ্‌যাপন করে থাকেন।  মঙ্গলবার শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি।  দিবসটি যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং আনন্দ–উৎসবের মধ্য দিয়ে উদ্‌যাপন করছেন ভক্তরা। 

প্রতিবছর শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রাসহ নানা আয়োজন থাকে সনাতন ধর্মাবলম্বীদের।  তবে এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কোনো শোভাযাত্রা, মিছিল বা সমাবেশ হচ্ছে না।  স্বাস্থ্যবিধি মেনে মন্দিরেই আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে। 

১১ আগস্ট মঙ্গলবার সকালে শুভ জন্মাষ্টমী উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে ছোট্ট পরিসরে নগর কীর্তন এর মাধ্যমে সনাতন সম্প্রদায়ের লোকজন বান্দরবান শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মন্দির প্রাঙ্গণে এসে সমবেত হয়।   পরে মন্দিরে সকলে বিভিন্ন পূজার্চনা ও প্রার্থনায় অংশগ্রহণ করেন ।  এসময়  প্রার্থনায় উপস্থিত ছিলেন জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অঞ্জন কান্তি দাশ ,সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সঞ্জয়, বান্দরবান কেন্দ্রীয় দুর্গামন্দিরে সাধারণ সম্পাদক লক্ষ্মীপদ দাস ,উপদেষ্টা দিলীপ চক্রবর্তী সহ ভক্তবৃন্দ । 

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, প্রায় পাঁচ হাজার বছর আগে অশুভ শক্তিকে দমন করে সত্য ও সুন্দর প্রতিষ্ঠা করতে আবির্ভাব ঘটেছিল ভগবান শ্রীকৃষ্ণের।  তাঁর আবির্ভাব বিশ্বের ইতিহাসে এক নতুন যুগের সূচনা করে।  নির্যাতিত–নিপীড়িত মানুষকে রক্ষায় তিনি পরিত্রাতার ভূমিকা পালন করেন, অন্ধকার সরিয়ে পৃথিবীকে আলোয় উদ্ভাসিত করেন।  তাই সনাতন ধর্মালম্বীরা প্রতিবছর ধর্মীয়ভাবে এ দিনটি উদযাপন করে এবং দেশ সমাজ ও প্রত্যেকটা মানুষের যাতে মঙ্গল হয় তার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে। 


keya