৯:৩২ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার | | ৯ সফর ১৪৪২




কৃষি এখন স্মার্ট পেশা ও স্মার্ট ব্যবসাঃ রাউজানে মাঠ সিবসের সভায় বক্তারা

১৩ সেপ্টেম্বর ২০২০, ০৬:০৯ পিএম | নকিব


প্রদীপ শীল, রাউজান
রাউজান সদর ইউনিয়নে মাঠ সিবস ও রিভিউ ডিসকাসন সভা অনুষ্ঠিত হয়েছে।  ১৩ সেপ্টেম্বর রবিবার সকালে মাঠ দিবসের সভাটি অনুষ্ঠিত হয় ইউপি কার্যালয়ের মাঠে। 

রাউজান উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাউজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু।  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাব্বির আহম্মদ। 

সহকারী কৃষি কর্মকর্তা সনজিদ কুমার সুশীল, নাছির উদ্দিন, ইউপি প্যানেল চেয়ারম্যান প্রবেশ বড়ুয়া প্রভাস, মহিলা ইউপি সদস্যা লাকি আক্তার, রেহেনা আক্তার, শিলু বড়ুয়া, ইউপি সদস্য প্রভাত পাল কালু, ফোরকান মেম্বার, ইউপি সচিব বাবলা বড়ুয়া, আওয়ামীগ নেতা সুমন কল্যাণ বড়ুয়া, যুবলীগ নেতা এনামুল হক, নূর হোসেন দুলাল, খোরশেদ আলম, দিলীপ দে, শহিদুল ইসলাম, জামাল উদ্দিনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। 

জানা যায়, ২০১৯-২০২০ অর্থ বছরে রবি মৌসুমে উন্নত মানের ডাল, তৈল ও মসালার বীজ উৎপাদন, সংরক্ষণ ও ফেলন ডালের চাষে কৃষকদের পরামর্শ দেয়া হয়।  এসময় রাউজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু বলেন, শ্রমের বিনিময়ে কৃষকের উৎপাদিন পন্য দিয়ে আমাদের জীবিকা নির্বাহ হয়ে থাকে।  তবে আমাদের পরিকল্পিত চাষাবাদ করতে হবে। 

রাউজানের সাংসদ কৃষিজাত পন্য উৎপাদন বৃদ্ধি করতে উপজেলায় জুড়ে পরিকল্পনা গ্রহণ করেছেন।  উন্নত জাতের বিদেশী ফলও রাউজানে উৎপাদন হচ্ছে।  কর্মের মধ্যে কৃষিকাজ দ্বিতীয় স্তরের।  উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাব্বির আহম্মদ বলেন, কৃষি এখন স্মার্ট পেশা ও স্মার্ট ব্যবসা।  এটাকে ছোট করে দেখার কোন কারণ নেই। 

সমাজের বৃত্তশালীরা এই পেশার সাথে যুক্ত।  তবে কৃষকদের বুঝতে হবে কোন সময়ে কোন জিনিষের উৎপাদন করলে লাভবান হবেন।  তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, বর্তমান বাজারে টমেটো ১২০ টাকায় বিক্রি হচ্ছে।  এই সময়ে আপনারা যদি টমেটো চাষ করতেন তাহলে অনেক লাভবান হতেন।  সব মৌসুমে টমেটো চাষ করা যায়। 

প্রক্রিয়া ও পদ্ধতি আমরা কৃষি অফিস থেকে দিবো।  তিনি বলেন, সরিষা, সূর্যমুখী ও ফেলন চাষ রাউজানে লাভ জনক একটা চাষাবাদ।  কম খরচে অধিক লাভ জনক চাষ করুন আমরা আপনাদের পাশে থাকবো। 


keya