৭:৪১ এএম, ২৫ অক্টোবর ২০২০, রোববার | | ৮ রবিউল আউয়াল ১৪৪২




দেশব্যাপী পরিকল্পিত উপায়ে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান বলে জানিয়েছেন অর্থমন্ত্রী

২৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:২২ এএম | নকিব


এসএনএন২৪.কম:দেশব্যাপী পরিকল্পিত উপায়ে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  তিনি বলেন, নতুন রাস্তা করে দেশের ফসলি জমি নষ্ট করে দেওয়া হচ্ছে। 


দেখা গেলো তিন কিলোমিটার সেভ করতে গিয়ে পুরো রাস্তা ফসলি জমি দিয়ে নিয়ে যাচ্ছে।  এজন্য সারা দেশে একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হবে। 

বুধবার অনলাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২৩তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।  


অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যটা আরো জোরদার বা অর্থবহ করার জন্য সারাদেশে একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হবে। 

বর্তমানে দেশে কী পরিমাণ রাস্তা আছে, আর আগামী ১০, ২০ বা ৫০ বছরে কত রাস্তা করতে হবে এ মাস্টারপ্ল্যানে সেগুলো থাকবে।  এ মাস্টারপ্ল্যান করার জন্য আজ কমিটির বৈঠক থেকে ঘোষণা দেওয়া হয়েছে। 

প্রকল্পের অস্বাভাবিক ব্যয় বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রকল্পে অস্বাভাবিক ব্যয় হয় এটা আপনি কোথায় পেয়েছেন।  গতকাল একনেক সভায় প্রধানমন্ত্রী অন্য একটা বিষয়ে অবজারবেশন রেখেছেন সেটা হচ্ছে আপনারা রাস্তাঘাট তৈরিতে বেশি আগ্রহী।  কিন্তু রাস্তাগুলোর কোয়ালিটি মেনটেইন করতে হবে।  তিনি মেনটেইনের দিকে নজর দিতে বলেছেন।  


এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম বলেন, মাস্টারপ্ল্যান করার জন্য একটি কমিটি করতে বলা হয়েছে।  আমরা দেখি কীভাবে কী করা যায়।  মন্ত্রিপরিষদ বিভাগ পুরো সরকারের অ্যাক্টিভিটিগুলো সমন্বয় করে।  তাই এটার দায়িত্ব আমাদের উপর পড়েছে। 


গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অতিরিক্ত রাস্তা নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


তিনি বলেন, জমি সুরক্ষা করতে হবে।  বেশি রাস্তা নির্মাণ করলে পানি চলাচলও বাধাগ্রস্ত হয়।  বাড়ির পাশ দিয়ে রাস্তা নিতে প্রয়োজনের অতিরিক্ত রাস্তা নির্মাণ করা যাবে না।  এ ধরনের মানসিকতার বাইরে আসতে হবে।