৩:৩৭ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা: রাউজানে ইটভাটা মালিক শ্রমিকদের মানববন্ধন

০৩ মার্চ ২০২১, ০৬:০১ পিএম |


নকিব ছিদ্দিকী, চট্টগ্রাম: রাউজানসহ চট্টগ্রামে ইটভাটা নিয়ে সৃষ্ট সঙ্কট নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান রাউজান ইটভাটা মালিক ও শ্রমিকরা। 

এ উপলক্ষে রাউজান ইটভাটা মালিক সমিতি ও শ্রমিকদের উদ্যোগে সদর মুনসিরঘাটা চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে এক মানববন্ধনের আয়োজন করা হয় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা জুনায়েদ কবির সোহাগকে স্মারকলিপি দেন । 

মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, কাউন্সিলর জানে আলম জনি, আজিজুল হক কোম্পানী ,সৈয়দ কোম্পানী, জেলা ইটভাটা মালিক  সমিতির সমন্বয়ক শাহেদ উল্লাহ জনি, সুমন দে প্রমুখ। 

এসময় বক্তারা বলেন, রাউজানে  ৫০টি ইটভাটা আছে।  এসব ইটভাটা প্রায় ২০ হাজার শ্রমিক কাজ করে।  এ থেকে প্রতি বছর সরকার কোটি কোটি টাকা ভ্যাট পায়। 

এ ছাড়া স্থানীয় কর, ভূমিকর, ট্রেড লাইসেন্স, আয়কর ও স্থানীয়কর দিয়ে ইটভাটাগুলো জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। 

সারা বাংলাদেশে ইটভাটা থাকলেও শুধুমাত্র রাউজানসহ চট্টগ্রামের ইটভাটা বন্ধে রিট দায়ের উদ্দ্যেশ্যমূলক। 

ইটভাটাগুলো বন্ধ হয়ে গেলে মালিকরা ঋণগ্রস্ত হয়ে পড়বে ও হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে হয়ে পড়বে।  শ্রমিকরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করবে।  দেশে উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতা ধরে রাখতে লাইসেন্সসহ পরিবেশ বান্ধব ইটভাটা গড়ে তোলতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ইটভাটা মালিক ও শ্রমিকরা।