৩:২০ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




টাকার সঙ্গে শেয়ার দেবে শাহজালাল ব্যাংক, ছাড়বে বন্ডও

১১ মার্চ ২০২১, ১০:৫০ এএম |


এসএনএন২৪.কমঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ৭০ টাকা এবং ৫টি সাধারণ শেয়ার পাবেন।  এই লভ্যাংশ ঘোষণার পাশাপাশি কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার মুদারাবা পারপেচুয়াল বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। 

ব্যাংকটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।  লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল।  আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ এপ্রিল। 

শেষ হওয়া হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৯৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সা। 

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না।  অর্থাৎ শেয়ার দাম যতখুশি বাড়তে পারবে।  তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না। 

এদিকে বেসেল-৩ এর অতিরিক্ত টায়ার-১ শর্ত পূরণের অংশ হিসেবে এ বন্ড ছাড়া হবে।  এর মেয়াদ হবে ৭ বছর।  বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে। 

ডিএসই জানিয়েছে, ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর এ বন্ড ছাড়তে পারবে ব্যাংকটি।