৯:৪৫ পিএম, ১৬ মে ২০২২, সোমবার | | ১৪ শাওয়াল ১৪৪৩




৫০ হাজার টাকা করে সিড মানি পাবেন ২ হাজার নারী উদ্যোক্তা

১৬ মার্চ ২০২১, ১২:৫৯ পিএম |


এসএনএন২৪.কমঃ দুই হাজার নারী উদ্যোক্তার প্রত্যেকে ৫০ হাজার টাকা করে সিড মানি পাবেন।  মুজিববর্ষ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আইডিয়া প্রকল্প থেকে অফেরতযোগ্য জামানতবিহীন এই অর্থ দেওয়া হবে। 

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষে অনলাইন আলোচনা সভায় এই ঘোষণা দেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এসময় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল স্পেসে নারীদের অংশগ্রহণ বাড়াতে হলে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।  সাইবার স্পেসে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সচেতনতা ও প্রযুক্তির ব্যবহারের পাশাপাশি কঠোর আইন প্রয়োগ করতে হবে। 

প্রতিমন্ত্রী আইসিটি বিভাগ থেকে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে বলেন, হাই-টেক পার্কগুলোতে শতকরা ৩০ ভাগ স্পেস নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ দেওয়া হবে।   আইসিটি বিভাগ ‘শি-পাওয়ার’ প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে কাজ করছে।  এ পর্যন্ত ১০ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  এর মধ্যে ১৪২৭ জন নারী উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন।  লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের মাধ্যমে ৩৮ হাজার জনকে প্রশিক্ষণ দিয়ে ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা হয়েছে।  এই প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের মধ্যে মোট ৫৩ হাজার মানুষকে প্রশিক্ষিত করা হবে।  এছাড়া তরুণ উদ্যোক্তাদের আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প থেকে ১০ লাখ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত সহযোগিতা করার সুযোগ রয়েছে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ, এটুআই প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান, ইউ এন উইমেন এর বাংলাদেশ প্রতিনিধি মিজ শোকো ইশিকাওয়া, এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, বেসিস এর সিনিয়র সহ-সভাপতি ফারহানা এ রহমান, এসবিকে ফাউন্ডেশন এর ফাউন্ডার সোনিয়া বশির কবির প্রমুখ। 


keya