৪:০৯ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার | | ২০ সফর ১৪৪৩




রাউজানে জনতার হাতে আটক চিতা বাঘের শাবকের জায়গা হলো গিরিছায়াতে

০৬ জুন ২০২১, ১২:১১ পিএম |


প্রদীপ শীল, রাউজানঃ
চট্টগ্রামের রাউজানে লোকালয়ে এসে জনতার হাতে ধরা পড়ছে চিতা বাঘের শাবক। 

(৫-জুন) শনিবার সকালে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ঊনসত্তর পাড়া এলাকার একটি পুকুর থেকে স্থানীয় লোকজন চিতা বাঘের শাবকটি উদ্ধার করেন। 

স্থানীয় আলম সওদাগর ও জাহেদ সওদাগর জানান, তারা সকালে দোকান খুলতে গেলে দেখতে পান স্থানীয় একটি পুকুরে চিতা বাঘটি ছুটাছুটি করছে।  বাঘের খবরটি ছড়িয়ে পড়লে উৎসুক জনতা শাবকটি দেখতে ভিড় জমায়। 

জানা গেছে, চিতা বাঘটি কদলপুরে কয়েকটি গ্রামে ব্যাপক তান্ডব চালান।  সেখান থেকে স্থানীয়দের দৌড়ানি খেয়ে চলে আসেন পাহাড়তলী ইউনিয়নে।  ধারণা করা হচ্ছে বাঘটি কোন গাড়ির সাথে ধাক্কা খেয়ে পেয়ে পুকুরে পড়ে যান।  পরে কৌশলে ঐ পুকুর থেকে উদ্ধার করেন স্থানীয় লোকজন। 

পরে বিষয়টি তারা স্থানীয় চেয়ারম্যান মো: রোকন উদ্দিনকে জানালে তিনি রাউজানের এএকমাত্র পর্যটন এলাকা গিরিছায়াতে ফোন করে।  সেখান থেকে কয়েকজন লোক এসে বাঘটি গিরিছায়াতে নিয়ে যান। 

এবিষয়ে স্থানীয় লোকজন জানান, বন উজাড় হওয়ার কারণে প্রায় সময় লোকালয়ে হরিণ, বানর, অজগর সাপ, বন মুরগী গ্রামে চলে আসছে।  তারা জানান আগে পাহাড়ে সবুজ গাছ পালা থাকার কারণে তারা নিরাপদ ছিল।  এখন সবুজ গাছ পালা কেটে নেওয়ার কারণে এসব প্রাণীরা লোকালয়ে চলে আসছে।