৪:০৭ পিএম, ২৪ অক্টোবর ২০২১, রোববার | | ১৭ রবিউল আউয়াল ১৪৪৩




জুমার নামাজের সময়ই কুন্দুজ মসজিদে ঘটানো হয় বিস্ফোরণ

০৮ অক্টোবর ২০২১, ১০:৪৪ পিএম |


এসএনএন২৪ ডেস্ক :

শুক্রবার দিনটি বেশ তাৎপর্যপূর্ণ ধর্মপ্রাণ মুসল্লিদের কাছে।  কিন্তু এদিনটিতেই নামাজ আদায় করার সময় আফগানিস্তানে প্রাণ গেলো অন্তত ৫০ জন মানুষের।  আহত হয়েছেন আরও বহু মানুষ। 

দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুন্দুজের শিয়া মুসল্লিরা শুক্রবার (৮ অক্টোবর) জুমার নামাজ আদায়ের জন্য মসজিদে যান।  নামাজ চলাকালীন হঠাৎই বিষ্ফোরণের ঘটনা।  এতে প্রাণ যায় অন্তত ৫০ জনের।  আহত হয়েছেন আরও অনেকে। 

কুন্দুজের এক বাসিন্দা জানান, নামাজ পড়ার সময়ে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।  নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক হাসপাতালের কর্মী জানান, আমরা ১৫টি মরদেহ পেয়েছি এবং আহত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে ৯০জনকে।  তবে এ সংখ্যা কম বেশি হতে পারে।  এখনও হাসপাতালে আসছেন অনেকে। 

ভয়াবহ এ হামলার ঘটনার পর দেশটির তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় ঘটনাটি নিশ্চিত করে বলেন, শিয়া মসজিদে বিস্ফোরণের ঘটনাটি ঘটে।  এতে হতাহতের খবর পাওয়া গেছে।  তবে বিস্ফোরণের ঘটনা তদন্তে একটি বিশেষ টিম ঘটনাস্থলে যাচ্ছে বলেও জানান তিনি। 

এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। 

অনেকটা রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়।  এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে।  ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।  এর মাঝেই গুলিতে, বিস্ফোরণে দেশটিতে তিন শতাধিক মানুষ প্রাণ হারান।  ভয় আর আতঙ্কে দেশ ছাড়েন বহু আফগান নাগরিক।  তালেবান নতুন সরকার গঠনের এক মাসের মাথায় আবারও অস্থিরতা তৈরি হয়েছে দেশটিতে।