৯:১৭ এএম, ২৮ নভেম্বর ২০২১, রোববার | | ২২ রবিউস সানি ১৪৪৩




সাইবার সুরক্ষায় বাংলাদেশকে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

২২ নভেম্বর ২০২১, ০১:১০ পিএম |


এসএনএন২৪.কম: সাইবার সুরক্ষায় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ আইসিটি কনসালটেশন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২০ নভেম্বর) জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ কথা জানানো হয়। 

এতে বলা হয়, ওয়াশিংটন ডিসি’র হিলটন গার্ডেন ইনে ১৪-১৯ নভেম্বর ইউএস-বাংলাদেশ আইসিটি কনসালটেশন শীর্ষক এই বৈঠকে আইসিটি বিভাগ এবং  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়সহ সরকারি ও বেসরকারি পর্যায়ের আইসিটি এবং ই কমার্স খাতের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন বাংলাদেশি প্রতিনিধি দল।   

চুতর্থ শিল্প বিপ্লবে সামনের কাতারে থাকতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বাণিজ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশের প্রতিনিধি দলটি।    

৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের (বিআইজিএফ) সভাপতি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু। 

প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মাদ আব্দুল হক, বিটিআরসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ নাসিম, বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের সিইও এএইচ এম বজলুর রহমান, ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল, বাংলাদেশ কম্পউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতুল্লাহ, বিজিডিই-গভ সার্টের সিনিয়র টেকনিক্যাল স্পেশালিস্ট তৌহিদুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ক্লাউডের ম্যানেজার ইফতেখার আহমেদ তুরাজ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্য আফরোজা হক। 

পাঁচ দিনের এই বৈঠক ফলপ্রসু হয়েছে জানিয়ে প্রতিনিধি দলের প্রধান হাসানুল হক ইনু বলেন, ইন্টারনেটে সার্বোভৌমত্ব প্রতিষ্ঠার পাশাপাশি ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিত করতে কী কী ধরনের উদ্যোগ এখন আমাদের নেওয়া দরকার সে বিষয়ে বৈঠক একটি স্বচ্ছ ধারণা পেয়েছি।