১০:৩৫ পিএম, ১৭ আগস্ট ২০২২, বুধবার | | ১৯ মুহররম ১৪৪৪




একবিংশ শতাব্দীর অসম্ভবের সম্ভাবনার যুগের মানুষ আমরা: হাসান মাইজভাণ্ডারী

০২ জুন ২০২২, ০৫:৩৭ পিএম |


এসএনএন২৪.কম: মাইজভাণ্ডার শরিফ গাউসিয়া হক মঞ্জিলের সাজ্জাদানশীন শাহসুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী বলেছেন, একবিংশ শতাব্দীর অসম্ভবের সম্ভাবনার যুগের মানুষ আমরা।  তথ্যপ্রযুক্তির অবারিত গতি পৃথিবীর মানুষকে করেছে দেশ-জাতি-ধর্ম-বর্ণের ঊর্ধ্বে বিশ্বসভার সদস্য। 

সামগ্রিক অর্থে বর্তমান সময়ে পৃথিবীর সব মানুষ এক ছাদের বাসিন্দা।   

বিষয়টি অনেক আগেই কবি আল্লামা শেখ সাদি উল্লেখ করে বলেছেন, ‘আদম সন্তানেরা একটি দেহের অঙ্গ-প্রত্যঙ্গের মতো।  কেননা তাদের সৃষ্টির মূল উৎস একটাই।  একটি অঙ্গে যখন যন্ত্রণা হয় অন্য অঙ্গগুলোর তখন স্বস্তি  থাকে না।  অন্যদের ব্যথায় যদি নির্বিকার থাক তাহলে তুমি মানুষ নামে আখ্যায়িত হবার যোগ্য নও।  ’ 

কিন্তু বর্তমান পৃথিবীতে আমরা বিভক্ত, পারস্পরিক হানাহানি দ্বন্দ্ব সংঘাত হিংসা-বিদ্বেষ বিদ্রুপতায় অতিষ্ঠ।  পৃথিবীকে আমরাই করেছি কলঙ্কিত।  এ ধরনের নানামুখী নেতিবাচক আচরণ থেকে মানবসমাজকে মুক্ত রাখার অঙ্গীকার নিয়ে পৃথিবীর মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের আহ্বান হচ্ছে মাইজভাণ্ডারী তরিকা।  এই তরিকায় অত্যন্ত সুস্পষ্টভাবে রয়েছে বিশ্বজনীন দৃষ্টিভঙ্গী। 

বৃহস্পতিবার (২ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী এসব কথা বলেন।  সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস। 

স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।  যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং মাইজভাণ্ডারী একাডেমির সাবেক সভাপতি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ সভাপতি রতন কান্তি দেবাশীষ, সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসীন কাজী। 

প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, সুফিরা এই দেশে ইসলাম প্রচার করেছেন।  খাজা মঈনুদ্দিন চিশতি, হজরত আহমদউল্লাহ মাইজভাণ্ডারী, হজরত জিয়াউল হক মাইজভাণ্ডারী, হজরত মাঈনুদ্দিন মাইজভাণ্ডারী, হজরত মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারীর তরিকা এদেশে ইসলাম প্রচারের পাশাপাশি সুফিবাদকে সমৃদ্ধ করে চলেছে।   

তিনি বলেন, জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্ট সমাজের অনগ্রসর শ্রেণিকে স্বাবলম্বী করতে দেশব্যাপী ৬৯টি সেলাই প্রশিক্ষণ কেন্দ্র, ৯টি স্বাস্থ্যাসেবা কেন্দ্রের মাধ্যমে ৬৫ হাজারের বেশি রোগীকে স্বাস্থ্যসেবা দিয়েছে।  যা সমাজে দৃষ্টান্ত হয়ে আছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথিকে প্রেস ক্লাবের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।  দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন শাহসুফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী।   

এ সময় প্রেস ক্লাবের অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক নাসির উদ্দিন হায়দার, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কার্যকরী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ার, দেবদুলাল ভৌতিক, মনজুর কাদের মনজু, প্রবীণ সাংবাদিক মাহবুবুল আলম,  মাইজভাণ্ডারী একাডেমির কর্মকর্তা লায়ন দিদারুল আলম চৌধুরী, প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দিন, প্রফেসর ড. মোহাম্মদ জসিম উদ্দিন, ড. মাওলানা মোহাম্মদ জাফর উল্লাহ্, প্রফেসর ড. মীর মোহাম্মদ সাইফুদ্দিন খালেদ চৌধুরী, মো. গোলাম রসুল, ড. হাফেজ মোহাম্মদ নুর হোসাইন, ড. মোহাম্মদ মোরশেদুল হক, ড. হাফেজ মুহাম্মদ আলতাফ হোসেন, মোকাম্মেল হোসেন খান, মোহাম্মদ শওকত হোসাইন, মীর মোহাম্মদ তরিকুল আলম, ডা. সাইফুদ্দিন মাহমুদ, এইচএম রাশেদ খান, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটি এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক এবং বর্তমান নেতৃবৃন্দসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।   


keya