২:৪৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার | | ৪ সফর ১৪৪২




ফেব্রুয়ারি যেন বাঙালির মনে বেদনাবিধূর স্মৃতির স্ফূরণ জাগায়

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম |


এসএনএন২৪.কম ডেস্ক : ঋতুরাজ বসন্ত যেমন শীতের রুক্ষতাকে, রিক্ততাকে পরাজিত করে গাছে গাছে নতুন পাতার মায়াময় আবহ সৃষ্টি করে, তেমনি; বাঙালির মানসপটে ভাষার এই মাস যেনো ভিন্ন আবহ, ভিন্ন চেতনা, ভিন্ন উন্মাদনা নিয়ে হাজির হয়।  বিশ্বের প্রতিটি বাংলাভাষী মানুষের জীবনে ইংরেজি বর্ষের ফেব্রুয়ারি মাস শুধুমাত্র ঘুরে ফিরে আসা একটি গতানুগতিক সময়কাল নয়।  ফেব্রুয়ারি মাস এলে বাঙালির মনে বেদনাবিধূর বিজয়ের স্ফূরণ জাগে। 

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ যেনো ত্যাগের রক্তস্রোতের বেদনাবিধূর শব্দ।  যে স্রোতের ব্যাপ্তি প্রত্যেক বাঙালির ধমনী জুড়ে। 

এমন উৎসর্গের চাদড়ে মোড়ানো এই মাসেই আবার বাংলা বর্ষপঞ্জির রঙিন মাস ফাল্গুনের আগমন।  এ মাসেই রয়েছে বিশ্ব ভালোবাসা দিবস।  সব মিলিয়ে বাঙালির জীবনে ইংরেজি ফেব্রুয়ারি মাসটি যেনো ত্যাগের সলিলে আনন্দের অবগাহনের স্বরূপ প্রকাশ করে। 

শীতের রিক্ত প্রতিবেশকে বিদায় জানিয়ে গাছে গাছে পলাশ আর শিমুলের দোল খাওয়া, আড়মোড়া ভেঙ্গে জেগে উঠা কৃষ্ণচূড়া, রাধাচূড়া মেতে উঠে হৃদয়ের ব্যথাকে উপশমের অনুষঙ্গ হয়ে।  ১৩ ফেব্রুয়ারি বা পহেলা ফাল্গুনে বাসন্তী রঙের খেলায় মেতে উঠে চারপাশ।  বাংলার প্রাকৃতিক পরিবেশ আর বাঙালি-ই জানে ঋতুরাজকে এমন উষ্ণ অভ্যর্থনায় অনুভবে মেশাতে। 

পরদিন ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে বিশ্বের প্রতিটি জাতি উদযাপন করে থাকেন।  বসন্তের মাতাল হাওয়ায় নানা রঙের গোলাপে প্রেমিক যুগল যেনো তাদের ভালোবাসার বর্ষপঞ্জি শুরু করে এই মাসেই।  রোজ ডে, প্রপোজ ডে, চকোলেট ডে, প্রমিজ ডে'র মতো নানা দিবসের আতিশজ্জে সপ্তাহব্যাপী পালিত হয় ‘ভ্যালেন্টাইন'স উইক’। 

সপ্তাহ শেষেই বাঙালির কালের শোকার্ত বিজয়ের মাহেন্দ্রক্ষণ, ২১শে ফেব্রুয়ারি।  এই দিনটি উৎসর্গ ও শোকের রক্তাম্বরে মোড়ানো। 

১৯৫২ সালের ৮ ফাল্গুনের তপ্ত দুপুরে পিচঢালা কালো রাজপথ রঞ্জিত হয় সালাম, বরকত, রফিক জব্বারসহ নাম না জানা আরও অনেকের বুকের তাজা রক্তে।  বাঙালি বলে কথা।  বিশ্বের একমাত্র জাতি হিসেবে ভাষার জন্য প্রাণকে উৎসর্গ করে বাঙালি জাতির তরুণ উত্তরসূরিরা।  এই একুশকে ঘিরে ফেব্রুয়ারি মাসজুড়ে মেতে থাকে ভাষার মেলায়, প্রাণের মেলায়, রক্তেগড়া বর্ণমালার বইমেলায়।  প্রতি বছরের ফেব্রুয়ারি মাস যেনো বাঙালি জীবনের ত্যাগের ও বিজয়ের এক কালজয়ী উপাখ্যান, যেখানে মিশে আছে ভাষা শহীদদের হৃদয়ের বিজয় মিছিল। 

 

পিডি