৮:০১ এএম, ২২ নভেম্বর ২০১৭, বুধবার | | ৩ রবিউল আউয়াল ১৪৩৯

South Asian College

একুশে গ্রন্থ মেলায় শাম্মী তুলতুলের ‘নানটু- ঝানটুর বক্স রহস্য’

৩০ নভেম্বর -০০০১, ১২:০০ এএম |


এসএনএন২৪.কম ডেস্ক: লেখিকা শাম্মী তুলতুলের পরিবার মুক্তিযুদ্ধ ও লেখক পরিবার।  তাই  লেখালেখি তার রক্তে।  মুক্তিযুদ্ধ তার চেতনায়।  বইটিতে আরও আছে ভাষা আন্দোলনের গল্প।  সব শেষে ২০১৭ সালে শিশু কিশোরদের জন্য প্রকাশিত হওয়া এই বইটিতে প্রতিটি গল্পে শিক্ষণীয় ও মজার বিষয় রয়েছে, যা পড়ার পর ছোটরা তো অবশ্যই সাথে সাথে বর্তমান ব্যস্থতার যুগে বড়দেরও ভালো লাগবে। 

শিশু কিশোরদের জন্য আগের দুটো বই, টুনটুনির পাখিস্কুল ও গণিত মামার চামচ রহস্য সফলতার শীর্ষে ছিল।  যা আশার চাইতেও প্রাপ্তি বেশী ছিল তার জন্য। 

তারই ধারাবাহিকতায় এবার বের হয়েছে নানটু ঝানটুর বক্স রহস্য।  এই বইটি নিয়ে আগের চাইতেও শত ভাগ আশাবাদী ।  বইটিতে মোট গল্পের সংখ্যা ১৩ টি।  তার মধ্যে রয়েছে গোয়েন্দা গল্প নানটু- ঝানটুর বক্স রহস্য নামক এই গল্পটি। 

গল্পে নানটু-ঝানটু তাদের বন্ধুর চুরি যাওয়া চাঁদের বক্স  উদঘাটনে ব্যস্থ হয়ে পরে।  একটা সময়  হন্তদন্ত হয়ে খুঁজতে গিয় নিজেই চোর বনে যায়।  আর  সেই কাহিনী নিয়েই এগিয়েছে গোয়েন্দা গল্প নানটু- ঝানটুর বক্স রহস্য। 

ছোটদের গল্প লেখা নিয়ে লেখক শাম্মী তুলতুল বলেন,ছোটদের গল্পের শব্দ সমূহ সহজ হওয়া উচিত।  লাইনগুলোও হওয়া চাই একদম সরল অর্থ্যাৎ আরাম করে পড়ার মতো।  তাই আমি সহজের জায়গাটা ঠিক রাখার চেষ্টা করি বরাবরই।  বইটিতে আরও আছে মহান মুক্তিযুদ্ধের গল্প।  মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে ধরা দেয় গল্পের আকারে।  আর সেই গল্পের ভাষা এবং প্রকাশ হওয়া চাই সঠিক আর সহজ উপস্থাপনার মাধ্যমে। 

ইট-পাথরের এই ব্যস্ত জীবনে অনেক পরিবারের এখন আর সেই সময় হয়ে উঠেনা সন্তানদের জানানোর।  তাই শিশু- কিশোরদের বার বার গল্পের মাধ্যমে হলেও যুদ্ধের ধারণা দিতে হবে।  শিশুদের মনে করিয়ে দিতে হবে একটা বিশাল যুদ্ধের মাধ্যমে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছিলাম।  যাঁদের জন্য পেয়েছি এই স্বাধীনতা সেই সকল কৃতি সন্তানদেরকে শিশুদের গল্পের মাধ্যমে তা জানার সুযোগ করে দিতে হবে।  শিশুরা গল্প পড়ে আয়ত্ত করলে সেটা মনে থাকে অনেক বেশি। 

বইটি প্রকাশ করেছেন প্রতিভা প্রকাশ ।  প্রকাশক মঈন মুরসালিন।  প্রচ্ছদে ছিলেন নিয়াজ চৌধুরী তুলি।  পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থ মেলার ২০১,২০২ নং স্টলে ।  বইটি মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।  পাওয়া যাবে অনলাইনের বইয়ের বাজার রকমারি.কম.কম এ। 

সম্পাদনা/এফ আই