৩:২২ এএম, ১৪ জুন ২০২১, সোমবার | | ৪ জ্বিলকদ ১৪৪২




মেয়র ও কাউন্সিলের সহযেগিতায় রাউজান রাবার বাগানের ১৭ একর জায়গা দখল মুক্ত

০৮ মে ২০২১, ১০:৪৭ এএম |


প্রদীপ শীল, রাউজানঃ রাউজান রাবার বাগানের বিপুল পরিমান পাহাড়ী জায়গা দখল মুক্ত করা হয়েছে। 

বেদখলে থাকা এই জায়গায় রাবার গাছ রোপন করার প্রস্তু‘তি নিয়েছেন বন ও শিল্প করর্পোশন। 

জানা যায়, রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের হাজী পাড়া এলাকার শাহ আলম নামে এক ব্যক্তি রাবার বাগানের প্রায় ২৫ একক জায়গা দখল নিয়ে বৃক্ষের বাগান গড়ে তোলে। 

রাউজান উপজেলার পুর্ব রাউজান চিকনছড়া ও রাউজান উপজেলার সীমান্তবর্তী কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের চিকনছড়া এলাকায় দখল মুক্ত করা জায়গার অবস্থান। 

সরোজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, শাহ আলমসহ কয়েক ব্যক্তি মিলে নিকুঞ্জ মাষ্টার নামে এক ব্যক্তির কাছ থেকে ৪ একর বন্ধোবস্তি প্রাপ্ত জমি ক্রয় করেন।  সেখানে ডেইরী ফার্ম, বৃক্ষের বাগান গড়ে তোলে কিছু সংখ্যক ফসলী জমিতে পুকুর খনন করে মাছের চাষাবাদ করছে।  কিন্ত শাহ আলম ক্রয় করা জমির পাশে রাউজান রাবার বাগানের গাছ কেটে ফেলে পর্যায়ক্রমে বিপুল পরিমান পাহাড় জবর দখল করেছে।  দখল হয়ে যাওয়া জায়গা উদ্ধারে রাউজান রাবার বাগানের ব্যব¯’াপক মোঃ রুহুল আমিন সহ রাবার বাগানের কর্মকর্তার প্রশানসনিক ব্যব¯’া গ্রহণ করে। 

রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ ও পৌর কাউন্সিলর জসিম উদ্দিনের সহায়তা কামনা করেন।  পরবর্তীতে মেয়র ও ¯’ানীয় কাউন্সিলের সহায়তায় শাহ আলমের জবর দখল থাকা ভূমি উদ্ধার করা হয়।  রাউজান রাবার বাগানের ব্যবস্থাপক মোঃ রুহুল আমিন ও সহ মাঠ তত্বাবধায়ক মোঃ হানিফ বলেন, শাহ আলমের জবর দখল থেকে ১৭ একর পাহাড় উদ্ধার করা হয়। 

উদ্ধার করা পাহাড়ী জমিতে নতুন করে রাবার গাছ রোপন করার জন্য শ্রমিক দিয়ে গর্ত খনন করা হয়েছে ।  আগামী মাসে উদ্ধার করা জমিতে রাবার গাছ রোপন করা হবে। 

এ ব্যাপারে শাহ আলমকে ফোন করে জানতে চাইলে, তিনিি বলেন, রাউজান রাবার বাগানের কোন পাহাড় আমরা দখল করেনি।  তার দাবী আমার মালিকানাধীন পাহাড় রাউজান রাবার বাগান দখল করে নিয়ে গেছে।