৩:৩৩ এএম, ১৪ জুন ২০২১, সোমবার | | ৪ জ্বিলকদ ১৪৪২




স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে খালেদা জিয়ার আবেদন

০৯ মে ২০২১, ১০:০৫ এএম |


এসএনএন২৪.কম: করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আবেদনের বিষয়ে মতামত দিয়েছেন আইন মন্ত্রণালয়। 

এরপরই রোববার (৯ মে) সকালে মতামতের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছেছে বলে একটি বিশ্বস্ত সূত্র সময় নিউজকে নিশ্চিত করেছে। 

এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা যাত্রা।  তবে আইন মন্ত্রণালয় বেগম জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে কী মতামত দিয়েছেন, তা এখনো জানা যায়নি। 

বুধবার (০৬ মে) রাত ৮টায় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে বিদেশে চিকিৎসা করতে যাওয়ার আবেদনটি করেন বেগম জিয়ার ভাই শামীম ইস্কানদার।  এরপর আবেদনটির আইনি দিক পর্যালোচনার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।  এর তিন দিন পর রোববার (৯ মে) মতামত দিল আইন মন্ত্রণালয়।  তবে, এখনো সরকারের গ্রিন সিগন্যাল মেলেনি। 

এদিকে, এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বেগম জিয়ার শারিরীক অবস্থা একটু ভালো বলে শনিবার জানিয়েছিলেন তার চিকিৎসকরা।  তৃতীয় দফা টেস্টে তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে।  করোনা আক্রান্ত ও শ্বাসকষ্ট নিয়ে ১২ দিন ধরে হাসপাতালে ভর্তি সাবেক এই প্রধানমন্ত্রী। 

এর আগে, সরকারের অনুমতি পেলে চিকিৎসার জন্য কোথায় যাবেন বা কীভাবে যাবেন সে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার। 

শনিবার (৮ মে) সময় সংবাদকে তিনি বলেন, আমরা সরকারের অনুমতির অপেক্ষায় আছি।  খালেদা জিয়াকে দেশের বাইরে নেওয়ার সব প্রস্তুতিও সম্পন্ন করা আছে।  সরকারের অনুমতি পেলে খালেদা জিয়ার শারীরিক অবস্থা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে তিনি এয়ার অ্যাম্বুলেন্স নাকি চার্টার্ড ফ্লাইটে বিদেশ যাবেন। 

এ বি এম আব্দুস সাত্তার আরও বলেন, চিকিৎসার জন্য খালেদা জিয়াকে কোথায় নেওয়া হবে সে লক্ষ্য এখনও নির্ধারণ করা হয়নি।  তবে আপাতত তাকে লন্ডন নিতে চান তার পরিবার। 

বিএনপিও তাকিয়ে সরকারের দিকে।  আবেদনে লন্ডনে নিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ না করলেও সে দেশকেই অগ্রাধিকার দিচ্ছে তার পরিবার।  এ ছাড়া সিঙ্গাপুর হয়ে সৌদি আরব যাওয়ার কথাও শোনা যাচ্ছে।  দেশগুলোর দূতাবাস, হাইকমিশনের সঙ্গেও যোগাযোগ করছেন তারা।  খালেদা জিয়ার নবায়নকৃত পাসপোর্ট ও সরকারের অনুমোদন পেলেই এ বিষয়ে আরও তৎপর হবে বিএনপি। 

খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘সময়ক্ষেপণ করে তার জীবনের ঝুঁকি না বাড়িয়ে বিদেশে যেতে দেয়া উচিত এবং এখানে আইনগত কোনো বাধা নেই।