১২:৩২ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার | | ১৪ শা'বান ১৪৪৫




‘ভবিষ্যত প্রজন্মের জন্য বাসযোগ্য সবুজ পৃথিবী গড়তে চাই দূষণমুক্ত পরিবেশ’

১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:১৩ পিএম | জাহিদ


এসএনএন২৪.কম : National Environmental Awareness & Restoration (NEAR)- এর উদ্যোগে চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে ১৮ ফেব্রুয়ারি  ‘Present Scenario of Environmental Pollution and Awareness Raising’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।  এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম। 

উপাচার্য তাঁর ভাষণে একটি সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে স্বাগত ও বিশেষ ধন্যবাদ জানান।  তিনি বলেন, পরিবেশ দূষণ গোটা বিশ্বে এখন ভয়াবহ রূপ ধারণ করেছে।  এ দূষণ থেকে বাংলাদেশও নিরাপদ নয়।  এক শ্রেণির অবিবেচক মানুষের নেতিবাচক কর্মকান্ডের ফলে পরিবেশ দূষণের মতো ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। 

এ ভয়াবহ দূষণ থেকে বাঁচতে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সবুজ পৃথিবী উপহার দিতে হলে এখনই এর লাগাম টেনে ধরতে হবে।  তা না হলে ভবিষ্যতে আরও ভয়াবহ বিপর্যয় নেমে আসবে।  উপাচার্য পরিবেশ দূষণের কারণ চিহ্নিতকরণ, এর থেকে পরিত্রানের উপায়, পরিবেশ দূষণের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি ইত্যাদি বিষয়ে আজকের সেমিনারে সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের আলোচনা-পর্যালোচনায় গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা বেরিয়ে আসবে এ আশাবাদ ব্যক্ত করে উপাচার্য সেমিনারের উদ্বোধন ঘোষণা করেন। 

সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন চবি ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রফেসর ড. অলক পাল, সহযোগী অধ্যাপক জনাব মো. ইকবাল সরওয়ার, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. আদনান মান্নান ও ড. আতিকুর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. সুমন গাঙ্গুলী এবং ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক জনাব নাজনীন নাহার সুলতানা। 

National Environmental Awareness & Restoration (NEAR)- এর সভাপতি সৈয়দ মেহেদী হাসানের সভাপতিত্বে এবং আতিকুল হক ও ইসা’র উপস্থাপনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক রাফাত হোসেন।  সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক এবং উক্ত সংগঠনের সদস্যবৃন্দসহ বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।  


keya